Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ , ১৯ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৮-২০২০

ইরানে হামলার জন্য প্রস্তুত ৫২ মার্কিন যুদ্ধবিমান!

ইরানে হামলার জন্য প্রস্তুত ৫২ মার্কিন যুদ্ধবিমান!

ওয়াশিংটন, ০৮ জানুয়ারী- ৫২টি ‘এফ-৩৫ এ’ যুদ্ধবিমানের মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, ইরানে হামলার প্রস্তুতি হিসেবে এ মহড়া করছে দেশটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান’র প্রতিবেদনে বলা হয়, পশ্চিমাঞ্চলীয় উতাহ অঙ্গরাজ্যের একটি ঘাঁটি থেকে ৫২টি সামরিক অস্ত্রে সজ্জিত যুদ্ধবিমানের বিশাল মহড়া চালায় যুক্তরাষ্ট্র। বিশ্লেষকরা ধারণা করছেন, ইরান কোনো ভুল পদক্ষেপ নিলে যুক্তরাষ্ট্র দেশটিতে হামলা চালাবে।

এক নজরে ‘এফ-৩৫ এ’ যুদ্ধবিমান

* এফ-৩৫ এ মডেল যুদ্ধবিমান অত্যন্ত দক্ষ ও শক্তিশালী।

* মুখোমুখি আসা কোনো শত্রু বিমানকে সরাসরি ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রয়েছে এ বিমানের।

* বিমানটির গতি শব্দের গতির চেয়ে বেশি।

* রাডারকে ফাঁকি দিতে সক্ষম।

* ৩৬০ ডিগ্রি কোণে উচ্চ প্রযুক্তির ক্যামেরায় ককপিট থেকে বিমানের নিচে ভূমি পর্যন্ত সবকিছু সহজে ও পরিষ্কার দেখা যায়।

গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়, যা মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দেয়। ইরানিরা এই হত্যাকাণ্ডের কঠিন প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে।

এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, তারা যদি সোলেইমানি হত্যার প্রতিশোধ নিতে কোনো মার্কিনি বা যুক্তরাষ্ট্রের কোনো সম্পদে হামলা চালায়। তবে দেশটির  গুরুত্বপূর্ণ ও সাংস্কৃতি ৫২ স্থাপনায় হামলা চালানো হবে।

উতাহ অঙ্গরাজ্যে যে ৫২টি যুদ্ধবিমান অংশ নিয়েছে, ধারণা করা হচ্ছে সেই ৫২ স্থানকে টার্গের করেই এ মহড়া অনুষ্ঠিত হয়। গুরুত্বপূর্ণ ও সাংস্কৃতিমূলক সম্ভাব্য স্থানগুলোতে অল্প সময়ে আঘাত হানতে প্রস্তুত রয়েছে বিমানগুলো।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ১৯৭৯ সালের নভেম্বরে তেহরানে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে ৫২ জন আমেরিকান জিম্মি হয়েছিলেন। তারা ৪৪৪ দিন বন্দী ছিলেন। সে কথা স্মরণ করেই ইরানের ৫২ স্থানে হামলার প্রস্তুতি নেওয়া হয়েছে।

নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ৪১৯তম ফাইটার উইংস। এক টুইটবার্তায় তারা জানিয়েছে, আমরা ওড়ার জন্য, যুদ্ধ করতে এবং জয়ী হতে প্রস্তুত রয়েছি।

এন কে / ০৮ জানুয়ারি

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে