Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৮-২০১১

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শুরু ২২ ডিসেম্বর

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শুরু ২২ ডিসেম্বর
ঢাকা, ১৮ ডিসেম্বর: নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান আগামী ২২ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। প্রথম দিনে সকাল ১১টায় জাতীয় পার্টি (এরশাদ) এবং দুপুর ১২ টায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) বৈঠক হবে।

বৈঠক হবে রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে। সংলাপে অংশ নেয়া রাজনৈতিক দলগুলোকে ১০ সদস্যের তালিকা পাঠানোর কথা বলা হয়েছে।

আগামী ফেব্রুয়ারি থেকে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ড. এ. টি. এম. শামসুল হুদা ও কমিশনার মোহাম্মদ ছহুল হোসাইন এবং ব্রিগেডিয়ার জেনারেল অব. সাখাওয়াত হোসেনের মেয়াদ শেষ হবে। এ লক্ষে পরবর্তী নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি এ সংলাপ শুরু করতে যাচ্ছে।

সংবিধানের ১৫তম সংশোধনীর পর তত্ত্বাবধায়ক সরকার বাতিল হওয়ায় পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার কে হচ্ছেন এ নিয়ে এখন সর্বত্র আলোচনা চলছে।

রাষ্ট্রপতিকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগের ক্ষমতা সংবিধানিক অধিকার। সংবিধানের ১১৮ অনুচ্ছেদের ভিত্তিতে রাষ্ট্রপতি এ নিয়োগ প্রদান করেন। নিয়োগপ্রাপ্তরা আগামী পাঁচ বছরের জন্য নির্বাচিত হবেন।  গ্রহণযোগ্য নির্বাচন কমিনার নিয়োগে নির্বাচন কমিশনের রেজিস্ট্রেশনপ্রাপ্ত রাজনৈতিক দলের সঙ্গে এই সংলাপ পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।   

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা না থাকায় নির্বাচন কমিশন সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের দায়িত্বে থাকবে। তাই সরকার নিয়োগ নিয়ে যেন বিরোধীদলগুলো কোনো রাজনৈতিক ফায়দা লুটতে না পারে সে ব্যাপারে সতর্কতা অবলম্বন করছে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে