Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৯ মার্চ, ২০২০ , ১৪ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৫-২০২০

পরিচ্ছন্ন শহর গড়তে ছালাম মিয়ার ব্যতিক্রমী উদ্যোগ

পরিচ্ছন্ন শহর গড়তে ছালাম মিয়ার ব্যতিক্রমী উদ্যোগ

পটুয়াখালী, ০৬ জানুয়ারি- পরিচ্ছন্ন শহর গড়তে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে পটুয়াখালী শহরের পৌরসভা মোড় এলাকার মো. ছালাম মিয়া নামের এক দোকানি। তার দোকানের বিভিন্ন স্থানে লাল রঙ দিয়ে স্টিকারে লিখে রেখেছেন, ‘আবর্জনা ঝুঁড়িতে ফেলুন’।

ছালাম মিয়া জানান, দোকানে বিভিন্ন সামগ্রী বিক্রি করি। খাবার খাওয়া হলে কাস্টমাররা বিভিন্ন প্যাকেট, কলার ছোলা, পানির বোতল নিচে অথবা পাশের ড্রেনে ফেলে চলে যেত। এতে দোকানের পরিবেশ সুন্দর রাখা যায় না। ড্রেনে বোতল ও পলিথিন ফেললে আটকে যায়। দোকান নোংরা থাকলে গ্রাহকও বসতে চায় না, নিজের কাছেও ভালো লাগে না।


তিনি আরও জানান, কাস্টমাররা যাতে নিচে ও ড্রেনে ময়লা না ফেলে তার জন্য দোকানে ঝুঁড়ি দিয়েছিলাম। যখন দেখলাম তাতে ময়লা ফেলে না, তখন ‘আবর্জনা ঝুঁড়িতে ফেলুন’ লেখা সম্বলিত স্টিকারে সাঁটিয়েছি। এখন সবাই ঝুঁড়িতে ময়লা ফেলে।

দোকানের গ্রাহক চিন্ময় কর্মকার জানান, এই স্টিকার দেখার পরে সবাই ঝুঁড়িতে ময়লা ফেলে। এই উদ্যোগ সবার গ্রহণ করা উচিৎ। এতে পরিবেশ পরিচ্ছন্ন থাকবে।

ক্ষুদ্র ব্যবসায়ী আবদুল গণি জানান, ছালাম ভাই আমাদের অনুপ্রেরণা। ছালাম ভাইয়ের দেখা দেখি আমার দোকান পরিচ্ছন্ন রাখতে ঝুঁড়ি ও স্টিকার লাগাবো।


সুশীল সমাজের প্রতিনিধি সৈয়দ কিশোর বলেন, ছালাম মিয়ার উদ্যোগ মানুষের মনোভাব বদলে দেবে। এটা দেখে কেউ আর ময়লা যত্রতত্র ফেলবে না। দোকানি ছালাম ভাইয়ে এই উদ্যোগ সত্যি প্রশংসার দাবি রাখে।

পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ জানান, পরিচ্ছন্ন শহর গড়তে সকলের সম্মিলিত প্রচেষ্টা দরকার। সকলে সচেতন হলে পটুয়াখালী শহর হবে পরিচ্ছন্ন শহর। আমি চাই পটুয়াখালী হোক পরিচ্ছন্ন সুন্দর দৃষ্টিনন্দন। এই লক্ষ্যে আমি কাজ করছি। এ সময় পরিচ্ছন্ন শহর গড়তে সকলের সহযোগিতাও চান মেয়র।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/০৬ জানুয়ারি

পটুয়াখালী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে