Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৫-২০২০

বঙ্গবন্ধু ও বাংলাদেশ পরিপূরক: অনুপম সেন

বঙ্গবন্ধু ও বাংলাদেশ পরিপূরক: অনুপম সেন

চট্টগ্রাম, ০৫ জানুয়ারি - বাংলা একাডেমি পুরস্কার পাওয়া শিশুসাহিত্যিক রাশেদ রউফের ‘বঙ্গবন্ধু তুমি অজর অমর’ বই নিয়ে হয়ে গেলো বর্ণিল অনুষ্ঠান।

শনিবার (৪ জানুয়ারি) বিকেলে আনন্দধারা সাংস্কৃতিক একাডেমি ও উঠোন সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় বায়েজিদ মডেল স্কুলের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি ভবনে এ অনুষ্ঠান উদ্বোধন করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

তিনি বলেন, যে দু’টি শব্দ ও নাম একে অপরের পরিপূরক তা হলো- বঙ্গবন্ধু ও বাংলাদেশ। ১৯৭১ সালে বাংলাদেশ নামক রাষ্ট্রটি প্রতিষ্ঠার নেতৃত্ব দিয়েছিলেন যে মহানায়ক- তিনি বঙ্গবন্ধু, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির পিতা। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশ প্রতিষ্ঠায় নেতৃত্ব দিয়ে ক্ষান্ত হননি। বিদেশের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠায়ও তিনি দ্রুত ও কার্যকর পদক্ষেপ নিয়েছিলেন। জাতির শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে রাশেদ রউফ ছোটদের জন্য লিখেছেন অসামান্য গ্রন্থ ‘বঙ্গবন্ধু তুমি অজর অমর’। বইটি ইতিহাসের অংশ হয়ে যাবে নিঃসন্দেহে।

আলোচনায় অংশ নেন উপসচিব নাজিমুল ইসলাম, চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজের সাবেক অধ্যক্ষ রীতা দত্ত, আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ড. আনোয়ারা আলম, মহিলা কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ তহুরীন সবুর ডালিয়া, বর্ষীয়ান লেখক বেলাল বেগ, শিশুরোগ বিশেষজ্ঞ ডা. প্রণব কুমার চৌধুরী প্রমুখ।

আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমুর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন বায়েজিদ মডেল স্কুল সভাপতি মোহাম্মদ মাজহারুল হক। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ, উঠোন সাংস্কৃতিক কেন্দ্র ও বায়েজিদ মডেল স্কুলের সাংস্কৃতিক স্কোয়ার্ড।

রীতা দত্ত বলেন, রাশেদ রউফের ‘বঙ্গবন্ধু তুমি অজর অমর’ অসাধারণ একটি বই। এর প্রবন্ধ, গল্প এবং কবিতাগুলো সপ্রাণ ও সাবলীল। ভাষা বিষয়বস্তু-চয়ন কৌশল এতো প্রাণবন্ত এতো সাবলীল মনের মধ্যে দাগ কেটে যায় তরঙ্গের দোলায়।

আনোয়ারা আলম বলেন, সাংবাদিক রাশেদ রউফ একাধারে কবি, ছড়াকার, প্রাবন্ধিক, গল্পকার এবং একজন আপাদমস্তক শিশুসাহিত্যিক। তার শিশুতোষ অনন্যসাধারণ বই ‘বঙ্গবন্ধু তুমি অজর অমর’। যাতে আছে বঙ্গবন্ধুকে নিয়ে ২টি প্রবন্ধ, ৩টি গল্প এবং ১৫টি কবিতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তো এক বহতা নদীর মতো। শুধু দেশে নয় বিশ্বের বিভিন্ন দেশে তাকে নিয়ে রচিত হয়েছে অনেক প্রবন্ধ, নিবন্ধ, গল্প, ছড়া ও কবিতা। এ গ্রন্থের কবিতাগুলো শুধু আত্ম-উদ্ভাসনে শেষ নয়, সমষ্টির বাণীর মতো হয়ে উঠেছে।

কবির অন্তর্দৃষ্টির সঙ্গে ভাব-ভাষা-শব্দ এবং ছন্দের মাধুর্যে অবলীলায় ছুঁয়ে যাবে শিশু-কিশোর মনে গভীর আবেগে এবং বোধের ভেতরে জাগিয়ে তুলবে ইতিহাস চেতনা ও দেশপ্রেম এবং যার সঙ্গে মিশে আছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

গ্রন্থ থেকে আবৃত্তি, পাঠ-প্রতিক্রিয়া এবং প্রদর্শনীতে অংশ নেন বেতার ব্যক্তিত্ব ফজল হোসেন, প্রাবন্ধিক নেছার আহমদ, কবি আকতার হোসাইন, চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক অরুণ শীল, গল্পকার বিপুল বড়ুয়া, দীপক বড়ুয়া, উৎপলকান্তি বড়ুয়া, ডা. কল্যাণ বড়ুয়া, শিশুসাহিত্যিক সৈয়দ খালেদুল আনোয়ার, ইফতেখার মারুফ, শিল্পী মৃণালিনী চক্রবর্তী, কাঞ্চনা চক্রবর্তী, বিচিত্রা সেন, ফেরদৌস আরা রীনু, সীমা কুন্ড, অপু চৌধুরী, অভিক ওসমান, আনিস সুজন, আশীষ কুমার বড়ুয়া, আজহার মাহমুদ, ইসমাইল জসীম, এমজে মামুন, এসএম মোখলেসুর রহমান, কানিজ ফাতেমা, কৌশিক রেইন, গোফরান উদ্দীন টিটু, চম্পা চক্রবর্তী, জসিমউদ্দিন খান, জাহিদা সুলতানা, তসলিম খাঁ, তসলিম রায়হান রিপন, তানভীর হাসান বিপ্লব, নান্টু বড়ুয়া, নুরনাহার নীপা, বাসুদেব খাস্তগীর, বিশ্বজিৎ বড়ুয়া, মর্জিনা হক চৌধুরী পপি, মিলন বনিক, মির্জা মোহাম্মদ আলী, মুহাম্মদ নোমান লিটন, মো. লোকমানুল আলম, রাসু বড়ুয়া, রুনা তাসমিনা, রুমি চৌধুরী, নীলিমা শামীম, লিটন কুমার চৌধুরী, শফিকুল আলম, শিপ্রা দাশ, সরওয়ার আরমান, সাইমন নজরুল, সাইফুল্লাহ কায়সার, সালাহউদ্দিন সামির, সাহাদাত হোসেন সাহেদ, সুপ্রতিম বড়ুয়া সৈয়দা সেলিমা আকতার, আলী আসকর, রেজাউল করিম স্বপন, এম কামাল উদ্দিন, মনজুর আহমেদ, ইলিয়াস বাবর, মোস্তফা হায়দার, আকতারী ইসলাম, নান্টু কুমার দাশ, লিটন কুমার চৌধুরী, গৌতম কানুনগো প্রমুখ।

সূত্র : বাংলানিউজ
এন এইচ, ০৫ জানুয়ারি

চট্টগ্রাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে