Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০২-২০২০

কলকাতায় আসছেন মোদি! সাক্ষাৎ হতে পারে মমতার সাথেও

দীপক দেবনাথ


কলকাতায় আসছেন মোদি! সাক্ষাৎ হতে পারে মমতার সাথেও

কলকাতা, ২ জানুয়ারি- সংশোধিত নাগরিকত্ব আইন (ক্যা) এবং প্রস্তাবিত জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি) নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১০ জানুয়ারি শহরে আসতে পারেন তিনি। ওইদিন রাজভবনে রাত্রিবাস করে, পরদিন ১১ জানুয়ারি  কলকাতা পোর্ট ট্রাস্ট'এর একটি অনুষ্ঠানে যোগ দেবার কথা রয়েছে তার।

গত মে মাসে দেশজুড়ে সাধারণ নির্বাচনে বিপুল সাফল্য পায় বিজেপি।  পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা আসনের মধ্যে ১৮ টি আসনে জয় পায় গেরুয়া শিবির। তার পর এই প্রথম রাজ্য সফরে আসছেন মোদি। শেষবার রাজ্য সফরে এসে দক্ষিণ ও উত্তর ২৪ পরগনায় নির্বাচনী জনসভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী।

আগামী ১০ তারিখ একদিনের কলকাতা সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গেও প্রধানমন্ত্রী সাক্ষাৎ করতে পারেন বলে জানা গেছে। রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের এক শীর্ষস্থানীয় নেতার দাবি মোদি-মমতার বৈঠকে ক্যা ও এনআরসি'র পাশাপাশি রাজ্য ও কেন্দ্রের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়েও আলোচনা হতে পারে।

সূত্রে খবর, প্রধানমন্ত্রীর সাথে মমতা ব্যানার্জির দেখা হলে সেখানে ক্যা ও এনআরসি কার্যকারিতা প্রত্যাহার করার জন্য প্রধনমন্ত্রীকে আবেদন জানাতে পারেন মুখ্যমন্ত্রী।

পোর্ট ট্রাস্ট'এর অনুষ্ঠানের ফাঁকেই রাজ্য বিজেপির সিনিয়র নেতাদের সাথে মোদির বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান রাজ্য বিজেপির সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার।

এর আগে গত বছরের ১৮ সেপ্টেম্বর দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন মমতা ব্যানার্জি। প্রায় ১৬ মাস পর দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবন ৭ নম্বর লোক কল্যাণ মার্গ'এ হয় সেই বৈঠক।

মোদি-মমতার ওই বৈঠক অরাজনৈতিক হলেও বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয় বলে সে সময় দাবি করেন মমতা। প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের পরই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ'এর সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। আলোচনা হয় এনআরসিসহ অন্য ইস্যুতেও।

আগামী সপ্তাহে কলকাতা সফরে ক্যা ও এনআরসি বিরোধিতায় রাজ্যজুড়ে যেসব স্থানে বিক্ষোভ, প্রতিবাদ হয়েছে তা নিয়েও বিজেপি নেতাদের কাছ থেকে খোঁজখবর নিতে পারেন মোদি। এই ইস্যুতে তৃণমূল কংগ্রেস সহ কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন প্রতিবাদে সামিল হয়েছে ঠিক সেসময় মোদির কলকাতা সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যে একাধিক সভা থেকে মমতা জানিয়ে দিয়েছেন এরাজ্যে কিছুতেই ক্যা ও এনআরসি চালু করতে দেবেন না। বিষয়টি নিয়ে জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোটের দাবি জানিয়েছিলেন মমতা।

আর/০৮:১৪/০২ জানুয়ারি

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে