Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (64 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১১-১০-২০১৩

ডেনমার্কে সিটি কর্পোরেশন নির্বাচনে বাঙালি প্রার্থী

ইব্রাহিম খলিলুল্লাহ



	ডেনমার্কে সিটি কর্পোরেশন নির্বাচনে বাঙালি প্রার্থী
ব্রাসেলস, ১০ নভেম্বর- আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ডেনমার্কে সিটি কর্পোরেশন নির্বাচন। এ নির্বাচনে রেডিকেল ভেন্সটারের (Radikale Venstre) পক্ষ থেকে ফ্রেডরিক্সবর্গ কমিউন থেকে নির্বাচন করছেন বাংলাদেশি মাহবুব হক। ডেনমার্ক প্রবাসী, যাঁরা ন্যুনতম তিন বছর ধরে বাস করছেন তাঁরা এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।
উল্লেখ্য, ইতোমধ্যে পর্তুগালের রাজধানীতে ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশনার পদে নির্বাচিত হয়েছেন রানা তাসলিম উদ্দিন নামে এক বাংলাদেশি।
 
ডেনমাকের্র সিটি কর্পোরেশন নির্বাচন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যঃ
মোট ভোটারের সংখ্যা ৪৪১২৬২ জন।
মোট প্রাথী ১০২৪৫ জন। এর মধ্যে ৯০৮২ জন স্থানীয় নির্বাচনে এবং ১১৬৩ জন রিজিওনাল কাউন্সিল পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে সবচেয়ে কমবয়সী প্রাথীর নাম August Samberg এবং তিনি আগামী ১০ নভেম্বর ১৮ বছরে পদার্পণ করবেন। SF (Socialistisk Folkeparti) থেকে তিনি নির্বাচন করছেন। নির্বাচনে সবচেয়ে বয়স্ক প্রাথী হলেন ৯৩ বছর বয়স্ক বৃদ্ধা Harry Ahlberg এবং তিনি বৃদ্ধাশ্রমে (ওল্ডহোম বা ডেনিশ ভাষায় Plejehjem) থাকেন।
 
মোট ভোটারের মধ্যে ২৯৬৩০৬ জন বা ৬.৭ শতাংশ বিদেশি ভোটার। ১৪০৬৮৫ বা ৩.২ শতাংশ ভোটার ইইউ ভুক্ত দেশের নাগরিক। যারা ডেনমার্কে কমপক্ষে গত তিন বছর ধরে বাস করছেন। ১৩৪৮০৭ জন ভোটার বা ৩.১ শতাংশ ভোটার নন ইউরোপিয়ান। এ নির্বাচনে সবচেয়ে বয়স্ক ভোটার একজন ১০৪ বছর বয়স্ক মহিলা। আমরা আশা করছি আসন্ন নির্বাচনে যারা এ দেশে কমপক্ষে তিন বছর বা অধিক সময় ধরে বাস করছেন তাদের প্রত্যেকেই ভোটাধিকার প্রয়োগ করতে আসবেন। আমরা আরও আশা করছি এ নির্বাচনের সবচেয়ে বয়স্ক ভোটার সুস্থ্য সবল থেকে নির্বাচনে ভোট দিতে আসবেন।
রাজধানী কোপেনহেগেনে বসবাসরত বাংলাদেশিদের সকলেরই প্রত্যাশা ১৯ তারিখের সিটি কর্পোরেশনের নির্বাচনে মাহবুব হক জয় লাভ করে বিদেশের মাটিতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবেন।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে