Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৭-২০১১

নিউইয়র্কে অপরাজেয় বাংলার ওয়ার্ল্ড প্রিমিয়ার শো প্রদর্শিত

নিউইয়র্কে অপরাজেয় বাংলার ওয়ার্ল্ড প্রিমিয়ার শো প্রদর্শিত
নিউইয়র্ক প্রতিনিধি: মুক্তিযুদ্ধের স্মৃতির আলোকে ঢাকা বিশ্বাবদ্যালয় প্রাঙ্গণে নির্মিত অনন্য ভাস্কর্য অপরাজেয় বাংলাকে কেন্দ্র করে নির্মিত তথ্যচিত্র অপরাজেয় বাংলার ওয়ার্ল্ড প্রিমিয়ার শো হয়েছে গত ৯ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে। নিউইয়র্ক ফিল্ম সেন্টারের উদ্যোগে স্বাধীনতার চল্লিশতম বার্ষিকী উপলক্ষে এ প্রিমিয়ার শো অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কন্সাল জেনারেল শাব্বির আহমদ চৌধুরী, অপরাজেয় বাংলার পরিচালক সাইফুল ওয়াদুদ হেলাল, চলচ্চিত্র নির্মাতা ও নিউইয়র্ক ফিল্ম সেন্টারের এনায়েত করিম বাবুল, মিনহাজ আহমেদ শাম্মু, আদনান সৈয়দ, আকবর হায়দার কিরণ।
 
শফিউল ওয়াদুদ প্রযোজিত এ তথ্যচিত্রে একদিকে যেমন এ ভাস্কর্য নির্মাণের সৃষ্টিশীল প্রক্রিয়া, মডেলদের কথা, নির্মাণের খুঁটিনাটি বিশদভাবে তুলে ধরা হয়েছে তেমনি উঠে এসেছে দেশের ইতিহাস, রাজনীতি, সংস্কৃতি এবং এ ভাস্কর্য নির্মাণের তাৎপর্যও। এই ভাস্কর্য কিভাবে বাঙালির আত্মপরিচয়, স্বপ্ন ও অনুপ্রেরণার বাহন হয়ে ওঠে এবং অধিকার রক্ষার চেতনা সঞ্চারী প্রতীকে পরিণত হয় তাও এই তথ্যচিত্রে তুলে ধরেছেন নির্মাতা। অপরাজেয় বাংলার ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ, এ ভাস্কর্য নির্মাণের অন্যতম উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের তৎকালীন সাংস্কৃতিক সম্পাদক ম. হামিদ এবং মিডিয়া ব্যক্তিত্ব প্রয়াত মিশুক মুনীরের সাক্ষাৎকারের মধ্য দিয়ে তথ্যচিত্রটি দর্শককে নিয়ে যায় এই ঐতিহাসিক ঘটনার সূচনা লগ্নের অভিযাত্রায়।
 
অপরাজেয় বাংলার পর প্রদর্শিত হয় মোরশেদুল ইসলামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আমার বন্ধু রাশেদ।
 
এদিকে ঢাকায় বাংলাদেশ ডকুমেন্টারি ফিল্ম কাউন্সিল ও ঢাকা আর্ট সেন্টারের উদ্যোগে অপরাজেয় বাংলার আরেকটি প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে গত ১৩ ডিসেম্বও ধানমন্ডির ঢাকা আর্ট সেন্টারে। একই স্থানে ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায় দুটি করে এ ডকুমেন্টারীর প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে