Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ , ১৪ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৬-২০১৯

ইথিওপিয়ায় ৪ মসজিদ ভস্মীভূত, দায়ীদের বিচার দাবিতে বিক্ষোভ

ইথিওপিয়ায় ৪ মসজিদ ভস্মীভূত, দায়ীদের বিচার দাবিতে বিক্ষোভ

আদ্দিস আবাবা, ২৬ ডিসেম্বর- ইথিওপিয়ার আমহারা অঞ্চলে চারটি মসজিদ আগুনে ভস্মীভূত করে দেয়া হয়েছে। এ ঘটনায় দায়ীদের বিচারের আওতায় নিয়ে আসতে বেশ কয়েকদিন ধরে বিক্ষোভ চলছে।

কাতারভিত্তিক আল-জাজিরার খবরে দাবি করা হয়েছে, গত শুক্রবার রাজধানী আদ্দিস আবাবা থেকে সাড়ে তিনশ কিলোমিটার উত্তরে মত্তা শহরে মুসলমানদের ব্যবসা প্রতিষ্ঠানেও হামলার ঘটনা ঘটেছে।

প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী বলেন, ধর্মীয় সহনশীলতা ও সহাবস্থানের দীর্ঘ ইতিহাসকে নস্যাৎ করে দিতেই এই হামলা চালানো হয়েছে।

দেশটির বেশ কয়েকটি অংশে সাম্প্রতিক নৃতাত্ত্বিক উত্তেজনা ধর্মীয় রূপে আবির্ভূত হয়েছে। প্রখ্যাত মুসলমান পণ্ডিত কামিল শামসু বুধবার অ্যাসোসিয়েটস প্রেসকে বলেন, রাজনৈতিক ব্যক্তিরা একটি ধর্মীয় গোষ্ঠীকে আরেকটির বিরুদ্ধে দাঁড় করাতে চাচ্ছেন।

হামলার ঘটনায় ১৫ জনকে আটক করার দাবি করেছে আমহারা অঞ্চলের কর্তৃপক্ষ। পুলিশ কমান্ডার জামিল মেকোনেন বলেন, কয়েক দিন আগে অর্থোডক্স গির্জায় অগ্নিসংযোগের পর এই হামলার খবর এসেছে।

হামলার পর দ্রুত সাড়া না দেয়ায় ও এ ধরনের ঘটনা বন্ধে অদক্ষতার কারণে সমালোচনার শিকার হচ্ছেন আঞ্চলিক কর্তৃপক্ষ।

শান্তিতে নোবেলজয়ী আবির অধীন ইথিওপিয়ায় নৃতাত্ত্বিক সহিসংতা একটা বড় সমস্যায় রূপ নিয়েছে।

গত অক্টোবরে অরোমিয়া অঞ্চলের কয়েক দিনের সহিংসতায় আশি জনের বেশি নিহত হয়েছেন। এছাড়া মসজিদ ও অর্থোডক্স খ্রিষ্টানদের গির্জায় হামলার ঘটনা ঘটেছে।

আর/০৮:১৪/২৬ ডিসেম্বর

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে