Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৪-২০১৯

সিলেট দরগা গোরস্থানে বিচারপতি মাহমুদুল আমিনের দাফন সম্পন্ন

সিলেট দরগা গোরস্থানে বিচারপতি মাহমুদুল আমিনের দাফন সম্পন্ন

সিলেট, ২৪ ডিসেম্বর - নিজ জন্মভুমি সিলেটে চির নিদ্রায় শায়িত হয়েছেন সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী। সোমবার (২৩ ডিসেম্বর) বাদ এশা হজরত শাহজালাল (রহ.) এর মাজার প্রাঙ্গণে দ্বিতীয় দফা জানাজা শেষে সেখানেই দাফন করা হয় তাকে।

এর আগে সকাল ১০টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট চত্বরে মরহুমের প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এতে আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল অফিসের কর্মকর্তা, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) সভাপতি এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বারের কর্মকর্তা, বাংলাদেশ বার কাউন্সিলের সহ-সভাপতি সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীনসহ বিপুল সংখ্যক আইনজীবী এবং সুপ্রিম কোর্টের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

এদিকে মাহমুদুল আমীনের মৃত্যুতে শোক জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তার সম্মানার্থে সোমবার সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারকার্য বন্ধ ছিল। সুপ্রিম কোর্টে জানাজার পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী এ ঘোষণা দেন।

বিচারপতি মাহমুদুল আমীন সিলেটের গোলাপগঞ্জ উপজেলার রণকেলী দক্ষিণভাগ গ্রামের মরহুম আব্দুল গফুর চৌধুরীর ছেলে। রোববার (২২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তিনি দুই মেয়ে, এক ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী ১৯৩৭ সালের ১৮ জুন গোলাপগঞ্জ উপজেলার রনকেলী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয় থেকে মেট্রিক, এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর ঢাকা সিটি ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৬৩ সালে তিনি আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগদান করেন। পরবর্তী সময়ে ১৯৮৭ সালের ২৭ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ১৯৯৯ সালের জুন মাসে আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন। ২০০১ সালে দশম প্রধান বিচারপতি লতিফুর রহমান অবসরের পর বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী একই সালের ১ মার্চ প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন। ২০০২ সালের ১৮ জুন অবসর গ্রহণ করেন তিনি।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৪ ডিসেম্বর

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে