Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৩-২০১৯

বাসের ভেতরে নম্বর প্লেট, ৯৯৯-এ ফোন দিলেই পৌঁছে যাবে পুলিশ

বাসের ভেতরে নম্বর প্লেট, ৯৯৯-এ ফোন দিলেই পৌঁছে যাবে পুলিশ

কুমিল্লা, ২৪ ডিসেম্বর- যাত্রীবাহী বাসে যাত্রীদের হয়রানি রোধে ও বাসের রেজিস্ট্রেশন নম্বর মনে রাখতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে কুমিল্লা জেলা পুলিশ। গত বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এমন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এ কার্যক্রম শুরুর পর গত চারদিন পর্যায়ক্রমে জেলা পুলিশ থেকে সরবরাহকৃত গাড়ির নম্বরযুক্ত স্টিকার সব যাত্রীবাহী বাসে লাগিয়ে নিচ্ছেন পরিবহন মালিক ও শ্রমিকরা। পুলিশের এমন কার্যক্রমকে ধন্যবাদ জানিয়েছেন যাত্রী এবং পরিবহন মালিক, শ্রমিক ও নেতারা।

জেলা পুলিশ জানায়, বাসে যাত্রীদের হয়রানি, যেকোনো ধরনের অপরাধ সংগঠিত হওয়ার আগে কিংবা পরে অথবা কোনো বাস দুর্ঘটনায় পড়লে অথবা যাত্রাপথে কোনো নারী যৌন হয়রানির শিকার হলে যাত্রীরা যাতে গাড়ির নম্বরসহ অবস্থান জানিয়ে তাৎক্ষণিক পুলিশের সেবা নিতে পারেন। সেজন্যই কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের উদ্যোগে প্রতিটি যাত্রীবাহী বাসের রেজিস্ট্রেশন নম্বর বাসের ভেতরে লাগিয়ে দেয়া হচ্ছে।


গত বৃহস্পতিবার দুপুর ২টার দিকে নগরীর জাঙ্গালিয়া ও শাসনগাছায় যাত্রীবাহী বাসের ভেতরে বাসের নম্বর লাগিয়ে দেয়ার মধ্য দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

এ সময় পুলিশের পক্ষ থেকে যাত্রীদের জানানো হয়, সড়কে চলাচলরত কোনো যাত্রীবাহী বাস ডাকাতি কিংবা ছিনতাইয়ের কবলে পড়লে ভেতরে থাকা যাত্রীরা যেন তাৎক্ষণিক জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে ফোন করে ছিনতাই কিংবা ডাকাতির কবলে পড়া গাড়ির তথ্য দিতে পারবেন। এতে একদিকে চালকরা যেমন নির্বিঘ্নে যাত্রী পরিবহনের কাজ করতে পারবেন অন্যদিকে সড়কে ছিনতাই-ডাকাতি ও যাত্রী হয়রানি কমবে।

এ বিষয়ে কুমিল্লার পুলিশ সুপার মো. সৈয়দ নুরুল ইসলাম বলেন, সাধারণত যাত্রীবাহী বাসের নম্বর প্লেট গাড়ির পেছনে ও সামনে থাকে, যা গাড়ির ভেতর থেকে দেখা সম্ভব নয়। তাই সড়কে চলাচলরত যাত্রীবাহী বাস যদি ছিনতাই কিংবা ডাকাতির কবলে পড়ে, অথবা বাসে কোনো যাত্রী হয়রানির শিকার হলে বাসের ভেতরে থাকা যাত্রীরা গাড়ির নম্বর পুলিশকে নিশ্চিত করে জানাতে পারেন না। এমনকি জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে ফোন দিয়ে গাড়ির নম্বর ও অবস্থান জানাতে পারেন না যাত্রীরা। এমন অবস্থায় পড়লে যাতে সহজেই যাত্রীরা দ্রুত সময়ের মধ্যে গাড়ির নম্বর ও অবস্থান পুলিশকে জানাতে পারেন সেই লক্ষ্যেই বাসের ভেতর নম্বর প্লেট লাগানো হয়েছে। এতে দারুণ সফলতা আসবে।


তিনি বলেন, যাত্রীরা এই সুবিধা নিতে পারলে সড়কে ডাকাতি, ছিনতাই এবং হয়রানি শূন্যের কোঠায় নেমে আসবে। বিশেষ করে নারী যাত্রীদের যৌন হয়রানি কমে যাবে। স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি এবং চট্টগ্রাম রেঞ্জের ডিআইজির নির্দেশনায় যাত্রী ও চালকদের নিরাপত্তায় এ কার্যক্রম শুরু হয়েছে। কুমিল্লা পুলিশের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

পুলিশের এই কার্যক্রমের বিষয়ে জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম বলেন, জেলা পুলিশের এই উদ্যোগ গাড়ির স্টাফ ও যাত্রীদের নিরাপত্তায় বেশ ভূমিকা রাখবে। এমন উদ্যোগের জন্য পুলিশ সুপারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।

পুলিশের এ কার্যক্রমে সহায়তা করছেন কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আল মামুন, মোহাম্মদ শাখাওয়াৎ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আজিম-উল-আহসান, অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান রাফি, সিনিয়র সহকারী পুলিশ সুপার প্রশান্ত পাল, ডিআইওয়ান মো. মাইন উদ্দিন খান, কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি মো. আনোয়ারুল হক, গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসি আনোয়ারুল আজিমসহ জেলা পুলিশের সদস্যরা।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২৪ ডিসেম্বর

কুমিল্লা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে