Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৫ জুন, ২০২০ , ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৫-২০১৯

সরকারের ভুল নীতির কারণে পাট খাতে দুর্দশা: বাম জোট

সরকারের ভুল নীতির কারণে পাট খাতে দুর্দশা: বাম জোট

ঢাকা, ১৫ ডিসেম্বর- অনশনরত পাটকল শ্রমিকদের ১১ দফা অবিলম্বে মেনে নিতে সরকারের প্রতি দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। নেতারা বলেছেন, সরকারের ভুল নীতি ও প্রশাসকদের দুর্নীতির কারণে পাট খাত আজ দুর্দশাগ্রস্ত। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের চক্রান্তমূলক পরামর্শে সরকার পাটশিল্পকে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রায়ত্ত পাট খাতকে ব্যক্তিমালিকানায় ছেড়ে দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নে সরকার ভ্রান্তনীতি কার্যকর করছে।

রোববার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি) কার্যালয়ের সামনে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন। পাটকল শ্রমিকদের ১১ দফা দাবির সমর্থনে এবং অনশনরত পাটকল শ্রমিক আবদুস সাত্তার ও সোহরাব হোসেনের মৃত্যুর প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

নেতারা বলেন, পাটশিল্পে ২০১৫ সালে ঘোষিত মজুরি কমিশন এখনও বাস্তবায়িত হয়নি। শ্রমিকদের ১৫ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। অবসরে যাওয়া শ্রমিক এখনও তাদের পিএফের টাকা পাননি। শ্রমিকদের বেলায় সরকার নিষ্ঠুর। তাদের পাওনা পরিশোধের টাকা নেই। কিন্তু আমলাদের সুযোগ-সুবিধা দ্বিগুণ করে দেওয়া হয়েছে।

নেতারা আরও বলেন, শ্রমিকরা পাওনা মজুরির দাবিতে অনশন করে মৃত্যুবরণ করছেন- এটা সহ্য করা যায় না। আবদুস সাত্তার ও সোহরাব হোসেনের পরিবারের দায়িত্ব সরকারকেই নিতে হবে। আর সরকার ১১ দফা দাবি কার্যকর না করলে পাটকল শ্রমিকদের ঘোষিত পুনরায় অনশন কর্মসূচির প্রতি বাম জোট একাত্ম থাকবে। পাটকল শ্রমিকদের দাবি আদায়ে গণসংগ্রাম গড়ে তোলার ঘোষণাও দেন নেতারা।

বাম জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জোটের কেন্দ্রীয় নেতা মোহাম্মদ শাহ আলম, রাজেকুজ্জামান রতন, জোনায়েদ সাকি, আবদুস সাত্তার, আকবর খান, ফখরুদ্দীন কবীর আতিক, শহিদুল ইসলাম সবুজ, খালেকুজ্জামান লিপন প্রমুখ। আরও উপস্থিত ছিলেন সাইফুল হক, মাহবুবুল আলম, বজলুর রশীদ ফিরোজ, মোশরেফা মিশু প্রমুখ।

এর আগে জাতীয় প্রেসক্লাবের সামনে সমবেত হয়ে বাম জোট নেতারা মিছিল সহকারে বিজেএমসি কার্যালয়ের সামনে যান।

সূত্র : সমকাল
এন কে / ১৫ ডিসেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে