Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৬ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৫-২০১৯

পাটকল শ্রমিক: প্রধানমন্ত্রীর নির্দেশনার ঘোষণা বিকেলে

পাটকল শ্রমিক: প্রধানমন্ত্রীর নির্দেশনার ঘোষণা বিকেলে

ঢাকা, ১৫ ডিসেম্বর- মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে অচলাবস্থা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা জানাতে শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসছে সরকার।

রোববার (১৫ ডিসেম্বর) বিকেল ৩টায় মতিঝিলে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি) ভবনে বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে শ্রমিকদের বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে পাটকল শ্রমিকদের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা জানানো হবে।

সচিবালয়ে এক জরুরি আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী সাংবাদিকদের এতথ্য জানান।

পাটমন্ত্রী বলেন, পাটকল শ্রমিকদের সমস্যা আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। বিকেলে শ্রমিকদের সঙ্গে মিটিং হবে। এরপর প্রধানমন্ত্রীর নির্দেশনা বিস্তারিত জানানো হবে।

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে গত ১০ ডিসেম্বর থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে তারা এ অনশন কর্মসূচি পালন করেন।

পরে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের আহ্বানে ১৩ ডিসেম্বর তিনদিনের জন্য অনশন স্থগিত করেন শ্রমিকরা।

শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা ২০১৫ সালের জুলাই মাস থেকে মজুরি কাঠামো বাস্তবায়নের জন্য আন্দোলন করছেন। শনিবার (১৪ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের (বস্ত্র ও পাটমন্ত্রী, শ্রম প্রতিমন্ত্রী) সাক্ষাৎ হয়েছে। উনি এরইমধ্যে একটি দিক নির্দেশনা দিয়েছেন, উনি ২০১৫ সালের মজুরি কাঠামো সম্পর্কে অবহিত। শ্রমিক নেতাদের সঙ্গে আলাপ-আলোচনা করে নেত্রী যে সিদ্ধান্ত দিয়েছেন তা তাদেরকে জানানো হবে। পরে সাংবাদিকদের জানানো হবে।

শ্রম প্রতিমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। উনি বঙ্গবন্ধু কন্যা, উনি শ্রমিকদের ঠকাতে পারেন না।

অপর এক প্রশ্নে পাটমন্ত্রী বলেন, এরআগে দুই দফায় শ্রমিকদের বকেয়ার ২৮০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। বর্তমানে আন্দোলনের মধ্যে ১০০ কোটি টাকা দিয়ে তিন মাসের বকেয়া বেতন পরিশোধ করা হয়েছে।

বস্ত্র মন্ত্রণালয়ের সচিব, শ্রম সচিব, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলানিউজ

আর/০৮:১৪/১৫ ডিসেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে