Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 1.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৫-২০১৯

যেসব ফোনে আর হোয়াটসঅ্যাপ চালানো যাবে না

যেসব ফোনে আর হোয়াটসঅ্যাপ চালানো যাবে না

অনলাইনে যোগাযোগের জন্য এখন অন্যতম মাধ্যম হচ্ছে হোয়াটসঅ্যাপ। তবে এখন চাইলে আর সব ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না।

ইতিমধ্যে পুরনো অপারেটিং সিস্টেম ব্যবহারকারী গ্রাহকদের জন্য নতুন অ্যাকাউন্ট তৈরি করেছে হোয়াটসঅ্যাপ। এতে পুরনো ফোনে হোয়াটসঅ্যাপ মুছে গেলে আর লগইন করার সুবিধা থাকছে না।

আগামী বছর থেকে বিশ্বব্যাপী বিভিন্ন ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। যারা পুরনো ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন, এখন আর ব্যবহার করতে পারবেন না। তাদের ফোন পরিবর্তন করতে হবে।

আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোনের পুরনো সংস্করণ থেকে হোয়াটসঅ্যাপ তাদের সমর্থন পুরোপুরি সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে। ফলে কোটি কোটি পুরনো স্মার্টফোন ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ সেবা থেকে বঞ্চিত হবেন।

প্রতিষ্ঠানটির এক ব্লগ পোস্টে বলা হয়, নতুন বছর থেকে কয়েকটি মোবাইল প্ল্যাটফরমে সমর্থন বন্ধ করে দেয়া হচ্ছে। এ বছরের ৩১ ডিসেম্বরের পর বিশ্বের সব উইন্ডোজ ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ।
আইওএস ৮ অথবা পুরনো অপারেটিং সিস্টেমের আইফোনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপের ব্যবহার বন্ধ হবে। এ ছাড়া অ্যান্ড্রয়েড ২.৩.৭ অথবা তার চেয়ে পুরনো সংস্করণের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ সম্প্রতি সিস্টেম সমর্থনের জন্য প্রয়োজনীয় বিষয়গুলোর হালনাগাদ করে। তাতে বলা হয়, কমপক্ষে আইওএস ৯, অ্যান্ড্রয়েড ৩.০ চালিত ডিভাইস না থাকলে হোয়াটসঅ্যাপ চালানো যাবে না। ৩১ ডিসেম্বর থেকে সব উইন্ডোজ ফোনে হোয়াটসঅ্যাপ সেবা বন্ধ হয়ে যাবে।

গুরুত্বপূর্ণ যেসব ফোনে হোয়াটসঅ্যাপ চালানো যাবে না, এর মধ্যে রয়েছে– আইফোন ৫–এর নিচের সব সংস্করণ, সব মাইক্রোসফট লুমিয়া স্মার্টফোন, এইচপি এলিট স্মার্টফোন। ২০১০ সালের আগে বাজারে আসা সব ধরনের অ্যান্ড্রয়েড ফোন। যেমন– গুগল নেক্সাস ওয়ান, স্যামসাং এপিক ফোরজি, মটোরোলা ড্রয়েড এক্স প্রভৃতি।

আর/০৮:১৪/১৫ ডিসেম্বর

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে