Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৪-২০১৯

নাগরিকত্ব বিলের প্রতিবাদে তারকারা, ছাড়ছেন নরেন্দ্র মোদির দল

নাগরিকত্ব বিলের প্রতিবাদে তারকারা, ছাড়ছেন নরেন্দ্র মোদির দল

নয়াদিল্লী, ১৪ ডিসেম্বর - ভারতের প্রধানমন্ত্রী এখন নরেন্দ্র মোদি। তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। দেশটির বিভিন্ন রাজ্যের তারকারা এই দলের সঙ্গে জড়িয়ে আছেন। স্মৃতি ইরানির মতো বিখ্যাত অভিনেত্রী রয়েছেন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বেও।

তবে সম্প্রতি নাগরিকত্ব বিল সংসদে পাশ করানোর প্রতিবাদে সমাজের নানা স্তরের মানুষের বিক্ষোভ ও প্রতিবাদের মুখে পড়েছে সরকারে ক্ষমতাসীন মোদির দল বিজেপি। শুধু তাই নয়, বিভিন্ন রাজ্য থেকে আসছে আন্দোলন ও সহিংসতার খবরও।

এরইমধ্যে ভারতের আসাম রাজ্য উত্তাল হয়েছে। সেখানে রাজপথে জ্বলেছে আগুন। স্থবির করে দেয়া হয়েছে রেলপথ। পাশাপাশি প্রতিবাদে মুখর হয়েছে রাজ্যটির শিক্ষক-শিক্ষার্থিসহ নানা শ্রেণি পেশার মানুষ। সেই তালিকায় রয়েছেন আসামের অনেক তারকাও।

নাগরিকত্ব সংশোধনী বিল ‘সর্বকালের মূর্খতা’ এমনই মন্তব্য করেছেন আসামের ভূমিপুত্র বলিউড তারকা আদিল হুসেন। শধু আদিল নয়, সে রাজ্যেরই আরেক অভিনেতা যতীন বোরা ওই আইনের প্রতিবাদে বিজেপির সঙ্গ ত্যাগ করেছেন। আসাম স্টেট ফিল্ম ফিনান্স ডেভেলপমেন্ট কর্পোরেশনের চেয়ারপার্সন পদ থেকেও পদত্যাগ করেছেন তিনি। এই পদে তিনি আসীন হয়েছিলেন সরকারি দলের বুদ্ধিজীবী হিসেবেই। তবে নাগরিকত্ব সংশোধনী বিলকে জনগণের জন্য অমঙ্গলের মনে করে বিজেপির সঙ্গে সবরকম সম্পর্ক ছেদ করেছেন তিনি।

গুয়াহাটির লাটাশিল মাঠে আন্দোলনকারীদের সামনে দাঁড়িয়ে তিনি স্পষ্ট ঘোষণা দেন, ‘আমি সিএবি সমর্থন করি না।’ এরপরই তার সংযোজন, ‘আমার পরিচয় আসামবাসীর জন্য। তাই আমি তাদের সঙ্গেই থাকব।’

আসামের এই তারকা অভিনেতা বলেন, ‘আমি ভেবেছিলাম যে আন্দোলনের জেরে সরকার বিল প্রত্যাহার করে নেবে। কিন্তু তা সত্ত্বেও পাশ হয়ে গেল। আমি শুধুমাত্র সমর্থক ও সদস্য ছিলাম বিজেপির। বিলের বিরোধিতায় আমিও আন্দোলন চালিয়ে যাব।’

পদত্যাগের তালিকা এখানেই শেষ নয়, আসামের আরেক অভিনেতা রবি শর্মা দল ত্যাগ করেছিলেন রাজ্যসভায় বিলটি পাশের পর। জাতীয় পুরস্কার প্রাপ্ত চিত্র নির্মাতা জানু বড়ুয়া আগেই সিদ্ধান্ত নিয়েছেন চলতি বছরের ৮তম ‘আসাম ফিল্ম অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করবেন না।

অন্যদিকে, বৃহস্পতিবারই গায়ক পাপন নয়াদিল্লিতে তার অনুষ্ঠান বাতিল করেছেন। তিনি টুইটে জানিয়েছিলেন, ‘আমার ঘর আসাম জ্বলছে, কাঁদছে ও কার্ফিউ জারি’। তাই অনুষ্ঠান বাতিল করলাম।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৪ ডিসেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে