Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ , ৬ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৪-২০১৯

২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের দাবি

২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের দাবি

ঢাকা, ১৪ ডিসেম্বর- আগামী ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা প্রকাশ করা না হলে মুক্তিযোদ্ধারা আন্দোলনে যাবেন বলে জানিয়েছে মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ড।

সংগঠনটি জানিয়েছে, বর্তমান মুক্তিযোদ্ধাদের তালিকায় সামাজিক পরিচয় দুর্বল থাকা অনেক মুক্তিযোদ্ধার নাম নেই। এজন্য তারা জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলকে (জামুকা) দায়ী করেছেন।

শনিবার (১৪ ডিসেস্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ড আয়োজিত ‘মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ’ অনুষ্ঠানে এসব কথা জানানো হয়। এ অনুষ্ঠানে অর্ধশত মুক্তিযোদ্ধ উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধারা বলেন, শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা আছে। কিন্তু অত্যন্ত দুর্ভাগ্যজনক ব্যাপার হচ্ছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) করা গেজেটে সামাজিক পরিচয় দুর্বল থাকায় অনেক মুক্তিযোদ্ধার নাম নেই। তারা কোনো ভাতাও পান না। অথচ যুদ্ধের সময় যাদের কোনো অস্তিত্ব বা কোনো ভূমিকা ছিল না তাদের অনেকের নামও গেজেটে এসেছে বলে আমরা জানতে পেরেছি। মুক্তিযুদ্ধে যাদের ভূমিকা ছিল না তাদের নাম গেজেট থেকে বাদ দিতে হবে। এই মঞ্চে দাঁড়িয়ে আমি বলছি, দুই-একদিনের মধ্যে মুক্তিযোদ্ধা মন্ত্রীর সঙ্গে দেখা করবো। ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা যদি প্রকাশিত না হয়, আমরা আন্দোলনে যাবো।

মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন বলেন, আমাকে চট্টগ্রাম কারাগারে পাঠানো হয়। সেখানে আমাকে কনডেম সেলে রাখা হয়। যেখানে ফাঁসির আসামি থাকে। সেখানে কোনো জানালা নাই। ওই একটা রুমের মধ্যেই সবকিছু করতে হতো। ওই পরিস্থিতি আসলে আপনারা চিন্তা করতে পারবেন না।

সূত্র : বাংলানিউজ
এন কে / ১৪ ডিসেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে