Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৬ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৩-২০১৯

পতনের বাজারে দুর্বল কোম্পানির দাপট

পতনের বাজারে দুর্বল কোম্পানির দাপট

ঢাকা, ১৩ ডিসেম্বর - গত সপ্তাজুড়ে দেশের শেয়ারবাজারে পতন প্রবণতা থাকলেও শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে দুর্বল মৌলভিত্তির কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ তিনটি স্থানই দখল করেছে পচা বা ‘জেড’ গ্রুপের কোম্পানি। এছাড়া দাম বাড়ার শীর্ষ দশে থাকা বাকি প্রতিষ্ঠানের মধ্যে তিনটি রয়েছে ‘বি’ গ্রুপের প্রতিষ্ঠান।

সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স। ফলে সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে এ কোম্পানির শেয়ার দামে বড় ধরনের উত্থান ঘটেছে।

মূল্যে বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৪ লাখ ৩৫ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ৭২ লাখ ৮৭ হাজার টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ারের দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৩১ দশমিক ২৫ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২৪ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ১০২ টাকা ৯০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৭৮ টাকা ৪০ পয়সা।

শেয়ারের এমন দাম হলেও ২০০৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির লভ্যাংশের ইতিহাস ভালো নয়। ২০১৫ সালের পর থেকে শেয়ারহোল্ডাদের কোনো লভ্যাংশ না দেয়ার কারণে কোম্পানিটির বর্তমান স্থান ‘জেড’ গ্রুপে।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৫৭ দশমিক ৬২ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি অংশের মধ্যে ১৯ দশমিক ২৭ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩ দশমিক ১১ শতাংশ শেয়ার রয়েছে।

প্রোগ্রেসিভ লাইফের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহে ছিল জেড গ্রুপের প্রতিষ্ঠান ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১৪ দশমিক ৪৩ শতাংশ। এর পরেই রয়েছে জেড গ্রুপের আর এক প্রতিষ্ঠান সমতা লেদার। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৪ দশমিক ৪৩ শতাংশ।

দাম বাড়ার তালিকায় এর পরে রয়েছে ‘এ’ গ্রুপের প্রতিষ্ঠান আনলিমা ইয়াং ডাইং। প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ১২ দশমিক ৭৬ শতাংশ। ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়ে এ কোম্পানিটি ‘এ’ গ্রুপে রয়েছে।

সপ্তাহজুড়ে দাম বাড়ার শীর্ষ তালিকায় পঞ্চম স্থান দখল করেছে ‘বি’ গ্রুপের প্রতিষ্ঠান কে অ্যান্ড কিউ। কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১২ দশমিক ৭৬ শতাংশ। এর পরে রয়েছে ‘বি’ গ্রুপের আর এক প্রতিষ্ঠান প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, এ কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১১ দশমিক ৫৪ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ‘এ’ গ্রুপের প্রতিষ্ঠান মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ১১ দশমিক শূন্য ১ শতাংশ, ‘বি’ গ্রুপের প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজের ১০ দশমিক ৭০ শতাংশ, ‘এ’ গ্রুপের প্রতিষ্ঠান ইফাদ অটোসের ১০ দশমিক ২০ শতাংশ এবং খুলনা পাওয়ারের ৯ দশমিক ৬৯ শতাংশ দাম বেড়েছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৩ ডিসেম্বর

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে