Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১২-২০১৯

এনআরসি থেকে বাদ যাবে না কোনো রাজ্যই : অমিত শাহ

এনআরসি থেকে বাদ যাবে না কোনো রাজ্যই : অমিত শাহ

নয়াদিল্লী, ১২ ডিসেম্বর - ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবারই বলে এসেছেন যে, সারা দেশে নাগরিক তালিকা (এনআরসি) হলেও তিনি তার রাজ্যে এটা হতে দেবেন না। এদিকে, মমতাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, কোনও রাজ্যই বাদ যাবে না। পশ্চিমবঙ্গসহ পুরো দেশেই এই আইন প্রয়োগ করা হবে। রাজ্যসভায় বিজেপি সমর্থিত সাংসদ স্বপন দাশগুপ্তের এক প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি।

রাজ্যসভায় নানা প্রসঙ্গে পশ্চিমবঙ্গের কথা উঠে আসে। বিজেপি নেতৃত্বের বিশ্বাস, নতুন নাগরিকত্ব আইনে তাদের সবচেয়ে বেশি ফায়দা হবে পশ্চিমবঙ্গে। তাই লোকসভায় বিলটি নিয়ে বিতর্কের দিন থেকেই রাজ্যবাসীকে বার্তা দিতে সক্রিয় রয়েছেন তারা।

অমিত শাহ পশ্চিমবঙ্গে অনুপ্রবেশকারীদের উপস্থিতি নিয়ে মমতার ২০০৫ সালের একটি মন্তব্য টেনে আনের। এ ছাড়া রাজ্যসভায় বিলটি পেশ করা নিয়ে বিতর্কে পশ্চিমবঙ্গকে তিনি ‘আমার পশ্চিমবঙ্গ’ বলে উল্লেখ করেন। গুজরাটি নেতার এই বঙ্গপ্রেমকে কটাক্ষ করে রাজ্যসভায় তৃণমূলের নেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, আজকাল অনেকেই দেখছি নিজেদের বাঙালি-প্রেমী প্রমাণ করতে চান। অথচ তারাই একটি ভারত-বিরোধী, বাঙালি বিরোধী বিল নিয়ে এলেন আজ। কেউ যেন বাঙালিকে দেশপ্রেম শেখাতে না আসেন।

এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে শুরু থেকেই রাজনৈতিক ভাবে সরব রয়েছেন তৃণমূল নেত্রী মমতা। রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাসের দিন শিল্প সম্মেলনের মঞ্চে একতার বার্তা দিয়েছেন তিনি। বুধবার দিঘা বিজনেস কনক্লেভের উদ্বোধনী বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেন, একতাই আমাদের সবচেয়ে বড় সৌন্দর্য। আমরা মানুষকে ভাগ করি না। ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা সব সময় সবাই এক। অনেকে অনেক জায়গায় থাকতে পারেন। কিন্তু আমাদের পরিবার একটাই। দেশের বুনিয়াদ একতা এবং বৈচিত্রে। কত ধর্ম, বর্ণ, ভাষা, গোষ্ঠী রয়েছে। কিন্তু বাংলায় এক জনও বলতে পারবেন না, এখানে তিনি বঞ্চিত হচ্ছেন। পুরো দেশকে দিশা দেখায় এ রাজ্য। আমাদের সব জায়গা মিশ্র সংস্কৃতির। কেউ ভেদাভেদ করে না। কোনও বিভাজন নীতি নেই আমাদের ।

মমতা বলেছেন নাগরিকত্ব আইন বাংলায় প্রয়োগ করতে দেবেন না। এই প্রসঙ্গ টেনে বিজেপি সমর্থিত সদস্য স্বপন দাশগুপ্ত রাজ্যসভায় জানতে চান, কোনও রাজ্য চাইলেই কি এটা করতে পারে? এর উত্তরে অমিত শাহ বলেন, পশ্চিমবঙ্গসহ সব রাজ্যে ওই আইন প্রয়োগ হবে। কেউ বাদ পড়বে না।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১২ ডিসেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে