Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১১-২০১৯

প্রবাসীদের বীমার আওতায় আনছে সরকার

প্রবাসীদের বীমার আওতায় আনছে সরকার

ঢাকা, ১১ ডিসেম্বর- প্রবাসীদের জন্যে নতুন সুবিধা নিয়ে এলো সরকার। এখন থেকে বিদেশগামী কর্মীরা বাধ্যতামূলক বীমার আওতায় আসবেন। খুবই অল্প প্রিমিয়ামে তারা এ সুবিধা পাবেন। প্রিমিয়াম শুরু হবে মাত্র ৯৯০ টাকা থেকে। প্রাথমিক অবস্থায় এক বছরের জন্যে পরীক্ষামূলকভাবে প্রক্রিয়াটি চালু হচ্ছে। এই একবছরে বীমা গ্রহণকারীর সংখ্যা, প্রিমিয়ামের পরিমাণ ইত্যাদি পর্যালোচনা করা হবে। আপাতত প্রকল্পটি বাস্তবায়ন করবে জীবন বীমা কর্পোরেশন। এ নিয়ে বুধবার (১১ ডিসেম্বর) ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ওয়েজ আনার্স কল্যাণ র্বোড ও জীবন বীমা কর্পোরেশনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, ২ লাখ টাকার পলিসির ক্ষেত্রে প্রিমিয়াম ৯৯০ টাকা। আর ৫ লাখ টাকার পলিসির ক্ষেত্রে প্রিমিয়াম ২ হাজার ৪৭৫ টাকা। উভয় পলিসির ক্ষেত্রেই সরকার দেবে ৫০০ টাকা। ৯৯০ টাকা প্রিমিয়ামের মধ্যে বিমাগ্রহীতাকে দিতে হবে ৪৯০ টাকা। আর অন্যটিতে বিমা গ্রহীতাকে দিতে হবে ১ হাজার ৯৭৫ টাকা। পলিসি কার্যকর থাকা অবস্থায় বিমা গ্রহণকারী মারা গেলে তাঁর বৈধ উত্তরাধিকারী বিমার টাকা পাবেন।

তবে আত্মহত্যা, এইচআইভি বা এইডসের কারণে মৃত্যু, মাদকাসক্তি, যুদ্ধ বা গুরুতর আইন লঙ্ঘনের কারণে মৃত্যুদ- হলে এই টাকা দেওয়া হবে না। বিমা মেয়াদের মধ্যে কোনো কর্মী আহত হয়ে পরবর্তী সময়ে ৯০ দিনের মধ্যে মারা গেলে তার উত্তরাধিকারীকে মূল বিমা অঙ্কের টাকা পরিশোধ করা হবে। তবে বিমাগ্রহীতা দুর্ঘটনাজনিত স্থায়ী, সম্পূর্ণ বা আংশিক অক্ষমতার জন্য কোনো প্রকার ক্ষতিপূরণ পেয়ে থাকলে সেই পরিমাণ অর্থ বাদ দিয়ে বাকি টাকা দেওয়া হবে।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/১১ ডিসেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে