Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১১-২০১৯

ডিফেন্স ও আর্মড ফোর্সেস ওয়ারের গ্র্যাজুয়েশন ডিনার অনুষ্ঠিত

ডিফেন্স ও আর্মড ফোর্সেস ওয়ারের গ্র্যাজুয়েশন ডিনার অনুষ্ঠিত

ঢাকা, ১১ ডিসেম্বর - ন্যাশনাল ডিফেন্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৯ এর গ্র্যাজুয়েশন ডিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে এ ডিনার প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বাংলাদেশের সার্বিক উন্নয়নে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় জাতীয় ঐকমত্য তৈরিতে ন্যাশনাল ডিফেন্স কোর্সের (এনডিসি) ভূমিকার প্রশংসা করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) কর্তৃক প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সফলতার সঙ্গে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৯ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৯ কোর্সে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানান স্পিকার। কলেজের শিক্ষার উঁচুমান সম্পর্কে তিনি গভীর সন্তুষ্টি প্রকাশ করেন এবং কলেজের কমান্ড্যান্ট ও সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

তিনি জাতীয় উন্নয়ন ও নিরাপত্তার ক্ষেত্রে সকল পেশাজীবীদের মধ্যে একটি সুসংহত ঐকমত্য ও একাগ্রতা থাকার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষা এবং সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনের জন্য বর্তমান সরকারের ক্রমাগত প্রচেষ্টার কথা সকলকে অবগত করেন।

এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর ২৯ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ বাহিনীর তিন জন কমোডর ও দুই জন ক্যাপ্টেন এবং বাংলাদেশ বিমান বাহিনীর তিন জন এয়ার কমোডর ও দুই জন গ্রুপ ক্যাপ্টেন, সিভিল সার্ভিসের দুই জন অতিরিক্ত সচিব, ১০ জন (যুগ্ম সচিব), বাংলাদেশ পুলিশের দুই জন ডিআইজি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জন ডিজি সহ বাংলাদেশের সর্বমোট ৫৪ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৯ এ অংশগ্রহণ করছেন।

এছাড়া এ কোর্সে অংশগ্রহণ করেন- চীনের সেনাবাহিনীর এক জন কর্নেল, মিশর সেনাবাহিনীর এক জন ব্রিগেডিয়ার জেনারেল, ভারত সেনাবাহিনীর এক জন ব্রিগেডিয়ার, নৌবাহিনীর এক জন কমোডর, বিমানবাহিনীর এক জন এয়ার কমোডর, ইন্দোনেশিয়া সেনাবাহিনীর এক জন কর্নেল, সৌদি রাজকীয় নৌবাহিনীর এক স্টাফ কর্নেল, এয়ার ডিফেন্সের এক জন স্টাফ ব্রিগেডিয়ার, বিমান বাহিনীর এক জন স্টাফ ব্রিগেডিয়ার ও এক জন স্টাফ কর্নেল, কুয়েত সেনাবাহিনীর দুই জন কর্নেল, মালয়েশিয়া বিমান বাহিনীর এক জন ব্রিগেডিয়ার জেনারেল, নেপাল সেনাবাহিনীর এক জন ব্রিগেডিয়ার, নাইজেরিয়া সেনাবাহিনীর পাঁচ জন কর্নেল, নৌবাহিনীর এক জন ক্যাপ্টেন, ওমান ও পাকিস্তান বিমান বাহিনীর এক জন করে গ্রুপ ক্যাপ্টেন, শ্রীলঙ্কা সেনাবাহিনীর এক জন ব্রিগেডিয়ার, নৌবাহিনীর এক জন কমোডর ও বিমান বাহিনীর এক জন এয়ার কমডোর, তানজানিয়া নৌবাহিনীর এক জন ক্যাপ্টেন, যুক্তরাজ্য সেনাবাহিনীর এক লেফটেন্যান্ট কর্নেল সহ মোট ৩১ জন বিদেশি প্রশিক্ষণার্থীসহ সর্বমোট ৮৫ জন।

আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৯ এ বাংলাদেশ সেনাবাহিনীর ২৬ জন লেফটেন্যান্ট কর্নেল, বাংলাদেশ নৌ বাহিনীর রক জন ক্যাপ্টেন ও পাঁচ জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর পাঁচ জন গ্রুপ ক্যাপ্টেন ও এক জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে অংশগ্রহণকারী সশস্ত্রবাহিনী, বেসামরিক প্রশাসন ও বিদেশি কোর্স মেম্বারদের পক্ষ থেকে সিনিয়র কোর্স মেম্বারগণ বক্তব্য প্রদান করেন। কোর্স কার্যক্রমে সার্বিক সহযোগিতার জন্য তারা এনডিসির কমান্ড্যান্ট, সকল ফ্যাকাল্টি মেম্বারগণ, স্টাফ অফিসারদের ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন ।

অনুষ্ঠানে তিন বাহিনী প্রধান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১১ ডিসেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে