Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১০-২০১৯

কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে ৩দিন ব্যাপী বিশ্ব সিলেট উৎসব 

দেশে বিদেশে রিপোর্ট


কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে ৩দিন ব্যাপী বিশ্ব সিলেট উৎসব 

কলকাতা, ১১ ডিসেম্বর- এবার কলকাতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব সিলেট উৎসব ২০১৯। দক্ষিণ কলকাতা সিলেট এসোসিয়েশনের উদ্যোগে যোধপুর পার্ক বয়েজ স্কুল প্রাঙ্গনে ৩দিন ব্যাপী (২৭, ২৮ ও ২৯ ডিসেম্বর ২০১৯) এ উৎসবে ভারত, বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী সিলেটিরা অংশগ্রহণ করবেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী সিলেটের কৃতী সন্তান আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রবাসী কল্যানমন্ত্রী ইমরান আহমেদ, পরিবেশমন্ত্রী মোহাম্মদ শাহাবউদ্দিন, তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সিএম শফি সামি, ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, সিলেটের মেয়র আরিফুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সাবেক প্রধান ড. সৈয়দ মনজুরুল ইসলাম, সাবেক গভর্ণর জেনারেল ড. ফরাসউদ্দিন, অর্থনীতিবিদ ড. খলিকুজ্জামান, সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. ভীষ্ম দেব, আসামের রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. অমলেন্দু চক্রবর্তী প্রমুখ। এছাড়া উপস্থিত থাকবেন ভারতের সরকারি পর্যায়ে কর্মরত সিলেটি বংশদ্ভুত উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, ভারত সরকারের বিভিন্নস্তরের প্রতিনিধিবৃন্দসহ কলকাতার মেয়র ফরহাদ হাকিম, ভারত সরকারের শীর্ষ অর্থনীতিবিদ বিবেত দেবরায় এবং লোকসভার সদস্য মালা রায় ও রজদীপ রায়।  

উৎসবে ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বাংলাদেশ সন্ধ্যা। এ পর্বে থাকছে সেমিনার, প্যানেল ডিসকাশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 
কবিগুরু রবীন্দ্রনাথের সিলেট সফরের শতবর্ষ উপলক্ষে আয়োজিত বিশেষ এ সিরিজ সেমিনারে অংশগ্রহণ করবেন অধ্যাপক ড. ভীষ্ম দেব (রবীন্দ্রনাথের সিলেট ভ্রমণ), অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম (শান্তিনিকেতনে সিলেট ভ্রমণের প্রভাব), অধ্যাপক ড. জাফির সেতু (সিলেটে রবীন্দ্রচর্চা : শতবর্ষের নিরিখে ১৯১৩-২০১৩), অধ্যাপক ড. অমলেন্দু চক্রবর্তী (রবীন্দ্রনাথ ও সিলেটি সংস্কৃতি), অধ্যাপক ড. সৌমোহন বন্দোপাধ্যায় (রবীন্দ্র লিখনিতে বিভিন্ন অঞ্চলের প্রভাব), মুস্তাফিজ শফি (রবীন্দ্রনাথ : আজকের আলোকে)। 
সেমিনার কো-অর্ডিনেটর হিসেবে থাকছেন অধ্যাপক ড. জিয়াউদ্দিন আহমেদ (যুক্তরাষ্ট্র)। সঞ্চালনায় থাকছেন সাংবাদিক ও টিভি অ্যাঙ্কর রক্তিম দাশ (কলকাতা) এবং দেশে বিদেশে সম্পাদক নজরুল মিন্টো (কানাডা)।

উৎসবে থাকছে 'কালচারাল হেরিটেজ অব সিলেট' বিষয়ক প্যানেল ডিসকাশন। এ পর্বে সিলেটি সাহিত্য ও এর সূত্র নিয়ে কথা বলবেন ড. মোস্তাফা বাহার চৌধুরি, সিলেটি পঞ্চ কবি ও অন্যান্য কৃতি সিলেটিদের নিয়ে কথা বলবেন রাশেদা কে চৌধুরি, সিলেটি নাগরি ও সিলেটি কৌতুক নিয়ে কথা বলবেন ড. অমলেন্দু চক্রবর্তী, সিলেট ও আসাম নিয়ে কথা বলবেন নাসির চৌধুরি, এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সিলেটিদের ভূমিকা নিয়ে কথা বলবেন কর্ণেল (অব) মোহাম্মদ আব্দুস সালাম বীর প্রতীক। 

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিচ্ছেন বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত শিল্পীবৃন্দ। এছাড়া যুক্তরাজ্য থেকে হিমাংশু গোস্বামীসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেটি বংশদ্ভুত প্রখ্যাত শিল্পীরা অংশগ্রহণ করবেন। সিলেট থেকে অংশগ্রহণ করছেন উৎপলা দাস, রুমা নাগ, রানা সিংহ, লাভলি দেব প্রমুখ। 

সবশেষে বিশ্ব সিলেট সম্মেলনের প্রতিনিধিবৃন্দকে পরিচয় করিয়ে দেবেন যুক্তরাষ্ট্র প্রবাসী বীর মুক্তিযোদ্ধা,  অধ্যাপক ড. জিয়াউদ্দিন আহমেদ। 
ভোট অব থ্যাঙ্কস প্রদান করবেন ওয়ার্ল্ড সিলেট কনভেনশনের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান, জালালাবাদ এসোসিয়েশন অব ঢাকার সাবেক সভাপতি তোফায়েল সামি। 

সম্মেলনে যোগ দিতে ঢাকা থেকে আসছেন জালালাাবাদ এসোসিয়েন অব ঢাকার সভাপতি ড. এম এ মুবিন, কানাডা থেকে আসছেন জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টো'র সভাপতি দেবব্রত দে তমাল, যুক্তরাষ্ট্র থেকে আসছেন রানা ফেরদৌস চৌধুরি, ডা মালেকা আহমেদ, যুক্তরাজ্য থেকে আসছেন জালালাবাদ এসোসিয়েশন অব ইউকের সভাপতি মুহিবুর রহমান, ড. ওয়ালি তসরউদ্দিন (এমবিই), জার্মানি থেকে আসছেন সাকি চৌধুরি, জাপান থেকে আসছেন সিতরু রায় প্রমুখ। 

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে