Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৩-২০১৩

অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাটঃ উল্লেখযোগ্য নতুন ফিচার সমুহ


	অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাটঃ উল্লেখযোগ্য নতুন ফিচার সমুহ
সানফ্রান্সিসকো, ৩ নভেম্বর- আজ যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে টেক জায়ান্ট গুগল এক অনাড়ম্বর প্রেস ইভেন্ট এর মাধ্যমে অবমুক্ত করল জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন, অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট। একই সাথে গুগল তাদের নেক্সাস সিরিজের নতুন ফোন নেক্সাস ৫ বাজারজাত করার ঘোষণা দেয়।
 
গত বেশ কিছুদিন ধরেই প্রযুক্তি বিশ্ব নেক্সাস ৫ ও অ্যান্ড্রয়েড ৪.৪ এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিল। গুগল বিশ্বখ্যাত মাল্টিন্যাশনাল কম্পানী নেসলের একটি তুমুল জনপ্রিয় চকোলেট/ওয়েফার কিটক্যাটের নামে এ নতুন অপারেটিং সিস্টেমের নামকরণ করে।
 
অ্যান্ড্রয়েড ৪.৪ এ গুগল সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে তার নিজস্ব ব্যক্তিগত সহায়ক “গুগল নাউ” কে। “গুগল নাউ” এখন অপারেটিং সিস্টেমটির আরো গভীরে গিয়ে কাজ করতে পারবে। এখন “OK, Google” বলে আপনি গুগল নাও চালু করতে পারবেন যেকোন সময়।
 
প্রতিদ্বন্দ্বী অ্যাপলের “সিরি” কে টেক্কা দিতে গুগল বেশ কিছু নতুন সেবা চালু করেছে। যেমন, আপনি যদি কমলাপুর রেলস্টেশনে যেয়ে অনলাইনে টিকিট কেনেন, তবে গুগল নাউ এটি মনে রাখবে। পরবর্তীতে আবার আপনি কমলাপুরে গেলে গুগল নাউ সয়ংক্রীয় ভাবে সেই নির্দিষ্ট ওয়েবসাইটে নিয়ে যাবে আপনাকে। এছাড়া গুগল নাউ এখন শুধু ওয়েব রেসাল্ট গুলোই দেখাবে না, বরং আপনার ইন্সটলকৃত অ্যাপগুলোতে সার্চ করে সে তথ্যও প্রদর্শন করবে। এর পারফরমেন্স এও এসেছে ব্যাপক পরিবর্তন। ভয়েস সার্চ যেকোন সময়ের চাইতে আরো নির্ভুল ও দ্রূত কাজ করে।
 
অ্যান্ড্রয়েড ৪.৪ এ ইন্টারফেসে বেশ কিছু পরিবর্তন এসেছে; তবে ইউজার ইন্টারফেসের চাইতে পারফরমেন্সকেই বেশি গুরুত্ব দিয়েছে গুগল। অ্যান্ড্রয়েড বিভাগের প্রধান সুন্দর পিচাই এর ভাষ্য অনুযায়ী, অপারেটিং সিস্টেমটির অ্যাপ গুলোকে আরো উন্নত করা হয়েছে যাতে তারা খুব কম রিসোর্স ব্যবহার করে কাজ করতে পারে। উদাহারণ স্বরুপ তিনি বলেন গুগলের নিজস্ব ওয়েব ব্রাউজার ক্রোমের কথা যেটি এখন ১৬% কম রিসোর্স ব্যবহার করে কাজ করতে পারবে। এছাড়া অ্যান্ড্রয়েড কিটক্যাট সমগ্র অপারেটিং সিস্টেমকে করেছে আরো হালকা তাই পুরোনো যেসব ডিভাইসে কম র‍্যাম, বিশেষ করে র‍্যাম ৫১২ মেগাবাইট, তাদের জন্য সর্বশেষ অপারেটিং সিস্টেমটির দ্বার খুলে গেল।
 
অ্যান্ড্রয়েড ৪.৪ এ ব্যবহৃত হয়েছে ক্রোমিয়াম ইঞ্জিন, তাই থার্ড পার্টি অ্যাপ গুলো এখন আরো দ্রূততার সাথে তাদের কাজ করতে পারবে। এজন্য নভেম্বরের মাঝামাঝি গুগল নতুন API রিলিজ করছে, প্রথম দিকে নির্দিষ্ট সংখ্যক অ্যাপে এই সুবিধা পাওয়া গেলেও গুগল দ্রূতই এটি ছড়িয়ে দেয়ার আশা করছে।
 
 

অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাটের সবচেয়ে চোখে পড়ার মত পরিবর্তন স্ট্যাটাস বার। স্ট্যাটাস বারটি এখন পুরোপুরি স্বচ্ছ যা অ্যান্ড্রয়েড ৪.৪ কে করেছে আরো আকর্ষণীয়। লঞ্চারকে আরো সিমপ্লিফাইড করার জন্য উইজেট ট্যাবটি বাদ দেয়া হয়েছে, তবে এখনো হোমস্ক্রিনে লংপ্রেসের মাধ্যমে উইজেট অ্যাড করা সম্ভব। এছাড়া IOS 7 এর মত থার্ডপার্টি অ্যাপগুলো এখন নেভিগেশনবার ও স্ট্যাটাসবারের ব্যাকগ্রাউন্ডটিকেও ব্যবহার করতে পারবে।
 
হ্যাংআউটস অ্যাপটি এযাবৎকালের সবচেয়ে বড় আপডেট গ্রহণ করেছে। অ্যান্ড্রয়েড ৪.৪ এ এস.এম.এস সেন্ড ও রিসিভ করার জন্য মেসেজ অ্যাপটিকে রিপ্লেস করেছে নতুন হ্যাংআউট অ্যাপ। ফলে এখন থেকে হ্যাংআউটস থেকেই এস.এম.এস আদান প্রদান করা যাবে।
 
অ্যান্ড্রয়েড এর রিলিজের পর থেকে ডায়ালারটি তেমন কোন উন্নয়নের ছোয়া পায়নি। তবে এবার গুগল এটির দিকে নজর দিয়েছে। আপনার কোন স্থানীয় দোকানের ফোন নাম্বার দরকার? ডায়ালের এ যেয়ে দোকানের নামটি লিখুন, নাম্বারটি খুজে বের করার কাজটি করবে গুগল।
 
 

কোন অপরিচিত কল এসেছে? গুগল স্বংক্রীয় ভাবে সার্চ করে ওই নাম্বারটির মালিকের তথ্য আপনার সামনে তুলে ধরবে।
 
কন্ট্যাক্ট ও এখন অনেক স্মার্ট। আপনি যাদের সাথে বেশি যোগাযোগ করেন তাদের কে উপরের দিকে রেখে ক্রমান্বয়ে নিজে থেকেই কন্ট্যাক্ট লিস্ট আপডেট করে নেবে গুগল।
 
বাংলাদেশেও বিশ্বের অনেক দেশের মত কম ক্ষমতা সম্পন্ন মোবাইলফোন বেশ জনপ্রিয়, তাই নিশ্চয়ই দেশের দ্রূত বর্ধমান স্মার্টফোন বাজারে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট খুশির বার্তা নিয়েই আসবে।
 
 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে