Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৯-২০১৯

মানুষের জন্য কাজ করার প্রত্যয়ে সমাবর্তনে মেতেছেন গ্র্যাজুয়েটরা

মানুষের জন্য কাজ করার প্রত্যয়ে সমাবর্তনে মেতেছেন গ্র্যাজুয়েটরা

ঢাকা, ০৯ ডিসেম্বর - ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম সমাবর্তন আজ। সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর হয়ে উঠেছে ঢাবি ক্যাম্পাস। গ্র্যাজুয়েটদের কেউ স্বামী নিয়ে, কেউ স্ত্রী নিয়ে, কেউবা সন্তান নিয়ে এতে অংশ নিয়েছেন। আবার কেউ কেউ তাদের অতিপ্রিয় বাবা-মাকে নিয়ে সমাবর্তনে অংশ নিয়েছেন।

সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটরা বলছেন, তাদের বাবা-মায়ের কষ্ট আজ স্বার্থক হয়েছে। তারা খুবই আনন্দিত। আবার কেউ কেউ বলছেন, দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে পড়াশোনা শেষে করেছে, এখন তারা দেশ ও দেশের মানুষের জন্য কিছু করতে চান।

ঢাবির রাজু ভাস্কর্যের পাশে বাবা-মায়ের সঙ্গে ছবি তুলছিলেন সমাবর্তনে অংশ নেয়া ডা. মো. নাজিম উদ্দীন। তিনি বলেন, ‘আমার বাবা-মায়ের স্বপ্ন ছিল ডাক্তার হব। সেই স্বপ্ন আজ পূরণ করতে পারছি, সেটাই সবচেয়ে বড় সুখ আমার কাছে।’

তার বাবা মো. হাবিবুর রহমান বলেন, ‘অভিভাবক হিসেবে তার পেছনে যতটুকু পারছি শ্রম, সময় দিছি। সেই পরিশ্রমে আজকে এখানে দাঁড়িয়েছি।’

বন্ধুদের সঙ্গে আনন্দে মেতে ছিলেন জুনিয়া। তিনি বলেন, ‘আজ আমি খুবই আনন্দিত। স্কুলজীবন থেকেই স্বপ্ন ছিল যে, একদিন গ্র্যাজুয়েট হব। আজ সেই স্বপ্ন পূরণ হয়েছে।’

আর সমাবর্তন অংশ নেয়া মো. মাইনুদ্দীন বলেন, ‘গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছি। দেশ ও জাতিকে সামনের দিকে কীভাবে এগিয়ে নেয়া যায়, ইচ্ছা আছে সে জন্য কাজ করা। দেশের উপকারে যেন আসতে পারি, সৃষ্টিকর্তা যেন সেই তৌফিক দান করেন।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দুপুর ১২টায় সমাবর্তন অনুষ্ঠানের কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তাকাকি কাজিতা। তাকে সম্মানসূচক ডক্টর অব সাইন্স ডিগ্রি প্রদান করা হবে।

ঢাবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমাবর্তন অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন।

অনুষ্ঠানে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

অধিভুক্ত সাত কলেজের নিবন্ধনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

দুপুর ১২টায় অনুষ্ঠিতব্য সমাবর্তনস্থলে বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের কেন্দ্রীয় খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেট এবং জিমনেসিয়াম সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করতে বলা হয়েছে।

এছাড়া আমন্ত্রিত অতিথিদের যাতায়াতের সুবিধার্থে সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করতে বলা হয়েছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৯ ডিসেম্বর

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে