Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৬-২০১৯

‘৩৬০ ব্রাউজার’ উদ্ভাবনে কলেজছাত্রের চমক

‘৩৬০ ব্রাউজার’ উদ্ভাবনে কলেজছাত্রের চমক

নেত্রকোনা, ০৬ ডিসেম্বর - অ্যাডাল্ট কনটেন্টমুক্ত ও শিক্ষার্থীবান্ধব ব্রাউজার উদ্ভাবন করে সবাইকে চমকে দিলেন নেত্রকোনার দুর্গাপুরের মুহতাসিম আলম মারুফ। দুর্গাপুর উপজেলার সুসং সরকারি মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তিনি।

‘৩৬০ ব্রাউজার’ নামের উদ্ভাবিত ব্রাউজারটি অ্যান্ড্রয়েড ফোনগুলোর জন্য বেশ উপযোগী। চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষের দিকে ব্রাউজারটি তৈরির চিন্তা শুরু করেন মারুফ। পরে বন্ধুদের সঙ্গে নিয়ে টানা এক মাস কাজ করে ‘৩৬০ ব্রাউজার’ উদ্ভাবন করেন তিনি।

বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারের অনেক ব্রাউজার রয়েছে। কিন্তু ব্রাউজারগুলোতে অ্যাডাল্ট কনটেন্ট আর শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর নানা রকম বিজ্ঞাপন থাকায় তাদের জন্য অনেকটা ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া ব্রাউজারগুলোর ফাঁদে পড়ে শিক্ষার্থীদের সময় নষ্ট হচ্ছে। তাই শিক্ষার্থীদের অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় তথ্য সুবিধা নিশ্চিত করবে এই ‘৩৬০ ব্রাউজার’। পাশাপাশি শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন সাইটের ওয়েব অ্যাড্রেসও অ্যাড করা হয়েছে ব্রাউজারটিতে।

গত ১ ডিসেম্বর ৩৬০ ব্রাউজারটির পুরোপুরি কাজ শেষ করেন মারুফ। এর মাঝে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তিতে শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করতে উপজেলা প্রশাসনের আয়োজনে তিনদিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন করা হয়। সেখানে কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের সহায়তায় ৩৬০ ব্রাউজারটি প্রদর্শন করেন তিনি।

মেলায় বেশ জনপ্রিয়তা লাভ করে ব্রাউজারটি। শিক্ষার্থী থেকে শুরু করে সবাই তার উদ্ভাবিত ব্রাউজারটি ব্যবহারের আগ্রহ দেখান। গতকাল বৃহস্পতিবার দুপুরে মেলা চত্বরেই মারুফের উদ্ভাবিত ব্রাউজারটির উদ্বোধন করের উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস ঝুমা তালুকদার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলা উদ্দিন আল আজাদ, উপজেলা একাডেমিক সুপারভাইজার নাজির উদ্দিন, দুর্গাপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভিনয় ভূষণ সাহা রায়, বিরিশিরি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরভী মাংন্দি, দুর্গাপুর দ্বীনি আলিম মাদরাসা অধ্যক্ষ মাওলানা আব্দুল রহমান প্রমুখ।

নিজের উদ্ভাবন প্রসঙ্গে মুহতাসিম আলম মারুফ বলেন, এই আধুনিক যুগে সবাই চায় অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় সব তথ্যাদি পাওয়ার। বিশেষ করে আমরা যারা শিক্ষার্থী আছি, আমাদের প্রতিটি সময় অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু ইন্টারনেট ব্যবহারের ব্রাউজারগুলোতে অপ্রয়োজনীয় তথ্যাদিতে ভরা থাকে। আমার উদ্ভাবিত ব্রাউজারটিতে বিশেষ করে অ্যাডাল্ট কনটেন্টমুক্ত রাখার চেষ্টা করেছি। যাতে প্রতিটি শিক্ষার্থী নিরাপদে ইন্টারনেট ব্যবহার করতে পারেন।

তিনি বলেন, সময়ের সঙ্গে আমার ব্রাউজারটিও আপডেট হবে এবং ভবিষ্যতে কম্পিউটারের জন্যও এমন একটি ব্রাউজার উদ্ভাবনের চেষ্টায় আছি। এখন ৩৬০ ব্রাউজারটি প্লে-স্টোরে পাওয়া যাবে না। একটি লিংকের মাধ্যমে ব্রাউজার ডাউনলোড করতে হবে। তবে অচীরেই ব্রাউজারটি প্লে-স্টোর থেকে সবাই ডাউনলোড করতে পারবেন।

ব্রাউজারটি সর্ম্পকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম জানান, আমি মারুফের উদ্ভাবিত ব্রাউজারটি দেখেছি, ব্যবহার করেছি। মারুফ বিজ্ঞানের ছাত্র। তার উদ্ভাবিত ব্রাউজারটি সময়োপযোগী ও অত্যাধুনিক।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৬ ডিসেম্বর

নেত্রকোনা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে