Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 4.0/5 (36 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০১-২০১৩

জনপ্রিয়তা হারাচ্ছে আইপ্যাড!


	জনপ্রিয়তা হারাচ্ছে আইপ্যাড!
ক্যালিফোর্নিয়া, ১ নভেম্বর- অ্যান্ড্রয়েড ট্যাবলেটের জনপ্রিয়তার কারণে আইপ্যাডের জনপ্রিয়তা ক্রমশ কমে যাচ্ছে। তবে, ‘আইপ্যাড এয়ার’ ও রেটিনা ডিসপ্লেযুক্ত আইপ্যাড মিনি বাজারে আসায় আইপ্যাডের জনপ্রিয়তা আবার বাড়বে বলে মনে করছে অ্যাপল কর্তৃপক্ষ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল এক খবরে এ তথ্য জানিয়েছে।
 
সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির গবেষকেরা জানিয়েছেন, এ বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাত্ এপ্রিল থেকে জুন—এই তিন মাসের তুলনায় জুলাই থেকে সেপ্টেম্বর—এই তিন মাসে বাজারে প্রায় ৪ শতাংশ দখল হারিয়েছে আইপ্যাড। দ্বিতীয় প্রান্তিকে আইপ্যাডের দখলে ছিল ৩৩.১ শতাংশ, যা তৃতীয় প্রান্তিকে কমে ২৯.৬ শতাংশে নেমে এসেছে। গত বছরের তৃতীয় প্রান্তিকে আইপ্যাডের বাজার দখল ছিল ৪০ শতাংশের বেশি।
 
আইডিসির বাজার গবেষকেরা বলছেন, এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত বাজারে অ্যাপলের নতুন আইপ্যাড ছিল না। তাই এ সময় অ্যান্ড্রয়েডনির্ভর ট্যাবলেট বাজারের দখল নিয়েছে। বছরের তৃতীয় প্রান্তিকে মোট ট্যাবলেট কম্পিউটার বাজারে এসেছে চার কোটি ৭৬ লাখ ইউনিট। বছরের দ্বিতীয় প্রান্তিকে এই সংখ্যা ছিল সাড়ে চার কোটি ইউনিট। বছরের দ্বিতীয় প্রান্তিকে মোট এক কোটি ৪৬ লাখ ইউনিট আইপ্যাড বাজারে এলেও তৃতীয় প্রান্তিকে কমে এক কোটি ৪১ লাখ ইউনিটে নেমে আসে।
 
আইডিসির বাজার বিশ্লেষকেরা বলছেন, গত দুই প্রান্তিকে নতুন পণ্য বাজারে না থাকায় বাজার দখলের ক্ষেত্রে অ্যান্ড্রয়েডনির্ভর ট্যাবলেটের তুলনায় পিছিয়ে পড়েছিল অ্যাপল। নতুন আইপ্যাড বাজারে আসায় বছরের চতুর্থ প্রান্তিকে আইপ্যাড বিক্রি বেড়ে যাবে বলে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক আশা করছেন।
 
প্রসঙ্গত, গত ২২ অক্টোবর হালকা-পাতলা গড়নের আইপ্যাড এয়ার বাজারে আসছে বলে ঘোষণা দেয় অ্যাপল। গুগলের তৈরি অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলো যখন ট্যাবলেটের বাজারে ক্রমশ আধিপত্য বিস্তার করছে ঠিক তখনই অ্যাপল কর্তৃপক্ষ আইপ্যাড এয়ারের মতো নতুন পণ্যের ঘোষণা দিয়েছে।
 
অ্যাপল কর্তৃপক্ষ তাদের আইপ্যাড এয়ারকে বলছে, হালকা, পাতলা আর দ্রুতগতি সম্পন্ন। আগের সংস্করণের আইপ্যাডের চেয়ে আইপ্যাড এয়ার ২০ শতাংশ পাতলা ও ২৮ শতাংশ হালকা। ৯.৭ ইঞ্চি মাপের আইপ্যাড এয়ারের পুরুত্ব হবে ৭.৫ মিলিমিটার এবং ওজন ৪৬৯ গ্রাম।
অ্যাপলের দাবি, আইপ্যাড এয়ার হবে বিশ্বের সবচেয়ে হালকা ট্যাবলেট। আজ থেকে থেকে বিশ্বের ৪২টি দেশের বাজারে বিক্রি শুরু হচ্ছে আইপ্যাডের পঞ্চম প্রজন্ম ‘আইপ্যাড এয়ার’। ১৬ গিগাবাইট তথ্য ধারণ সুবিধার শুধু ওয়াই-ফাই মডেলটির দাম হবে ৪৯৯ মার্কিন ডলার এবং ৪জি সুবিধার ১৬ গিগাবাইট মডেলটির দাম হবে ৬২৯ মার্কিন ডলার।
 
আইপ্যাড এয়ার ছাড়াও ২২ অক্টোবর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত অনুষ্ঠানে রেটিনা ডিসপ্লেযুক্ত নতুন সংস্করণের আইপ্যাড মিনি বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। আইপ্যাড মিনির দাম ৩৯৯ মার্কিন ডলার।
 
বাজার বিশ্লেষকেরা জানান, আইপ্যাড মিনির রেটিনা সংস্করণের অতিরিক্ত দাম আইপ্যাডের বাজার দখল বাড়ানোর ক্ষেত্রে প্রতিবন্ধতা হয়েও দাঁড়াতে পারে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে