Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (117 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৪-২০১১

সাউথ আফ্রিকা থেকে বিশ্ব ভ্রমণে পাঁচ বাংলাদেশী

রুমী সাঈদ সৌদি, আরব থেকে


সাউথ আফ্রিকা থেকে বিশ্ব ভ্রমণে পাঁচ বাংলাদেশী
বিশ্ব ভ্রমণে বেরিয়েছেন পাঁচ বাংলাদেশী। সাউথ আফ্রিকার প্রিটোরিয়া থেকে যাত্রা শুরু করেছেন মাস দেড়েক আগে। নিজেরা গাড়ি চালিয়ে ভ্রমণ করবেন বিশ্বের প্রায় অর্ধশত দেশ। সময় লাগবে চার মাস। এরই মধ্যে ভ্রমণ করেছেন জিম্বাবুয়ে, মোজাম্বিক, মালাওই, তানজানিয়া, কেনিয়া, ইথিওপিয়া, সুদান, জর্দান, তুরস্ক, গ্রিস, আলবেনিয়া ও রোমসহ বিশটির মতো দেশ। ১৮ নভেম্বর সুদান থেকে দলটি এসে পৌঁছায় সৌদি আরবে। সৌদি আরব থেকে যায় জর্দান। দলটির দলনেতা ওয়াহিদ প্রতিবেদককে জানান, নিরাপদ সড়ক চাই ও ভিজিট বাংলাদেশ' এই স্লোগান তারা পৌঁছে দিতে চান বিশ্ববাসীর কাছে। বিশ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন তারা। কথা বলেছেন হাজার হাজার মানুষের সঙ্গে। বাংলাদেশের বার্তা তারা পৌঁছে দিয়েছেন মানুষে মানুষে। নানা দেশের অসংখ্য মানুষের অভূতপূর্ব সাড়া তাদের অভিভূত করেছে।
মক্কায় পবিত্র ওমরা পালন ও মদিনায় মহানবীর রওজা জিয়ারত করেন তারা। দলের পাঁচজনেরই রয়েছে আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স। কোনো স্পন্সর নেয়নি বিশ্ব ভ্রমণকারী এই দলটি। সব খরচ তারা নিজেরাই বহন করছেন। দলের সদস্যরা হলেন মিজানুর রহমান ওয়াহিদ (দলনেতা), মহিদ মোল্লা খোকন (উপ-দলনেতা), ইলিয়াস উদ্দিন (ম্যানেজার), আজাদ খান (ফাস্ট এইড), মো. বেলাল উদ্দিন হাওলাদার (মিডিয়া)। ভ্রমণকারী এ দলটির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চ্যানেল আই।
সৌদি আরবে কিছুটা সমস্যায় পড়তে হয়েছে তাদেরকে। ডানহাতে চালিত গাড়ি সৌদি আরবে চালানো যাবে না, তাই গাড়ি ছাড়া পায়নি জেদ্দা সি পোর্ট থেকে। সৌদি আরবে পেয়েছেন মাত্র তিনদিনের ট্রানজিট ভিসা। দলটির দলনেতা অহিদ আক্ষেপের সঙ্গে জানান, ভিজিট ভিসার জন্য অসংখ্যবার তারা সাউথ আফ্রিকা থেকে রিয়াদ বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করেছেন এবং প্রতিবারই রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম এড়িয়ে গেছেন নানা অজুহাতে। পরে জেদ্দায় ট্রানজিট ভিসার মেয়াদ আরও চারদিন বাড়াতে সহায়তা করেন জেদ্দার কনসাল জেনারেল মো. নাজমুল ইসলাম। সাউথ আফ্রিকা থেকেও সেখানকার বাংলাদেশ হাইকমিশন নানাভাবে সহায়তা করেছে। দলটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে হাইকমিশন কার্যালয় থেকে। সেখানে তাদের বিদায় সংবর্ধনা জানান ভারপ্রাপ্ত হাই কমিশনার মো. মিজানুর রহমান। এ সময় সেখানে বিভিন্ন দেশের হাইকমিশন ও দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সৌদি আরব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে