Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৩-২০১৯

মেসির ব্যালন জেতার রাতে বার্সেলোনার অনন্য রেকর্ড

মেসির ব্যালন জেতার রাতে বার্সেলোনার অনন্য রেকর্ড

পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ডাচ তারকা ফুটবলার ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি অর জিতেছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। সোমবার রাতে প্যারিসে তার হাতে এই পুরস্কার তুলে দিয়েছে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’।

ব্যক্তিগত অর্জনের মাধ্যমে নিজের ক্লাবের নামও রেকর্ডের খাতায় সবার ওপরে তুলেছেন মেসি। ক্যারিয়ারের শুরু থেকেই খেলছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায়। ফলে তার ছয়টি ব্যালন ডি অরই বার্সেলোনার হয়ে খেলেই পাওয়া। আর মেসির সবশেষ স্বীকৃতির মাধ্যমে এখন ইউরোপের ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যালন জেতা দল বার্সেলোনা।

স্প্যানিশ ক্লাবটিতে ব্যালন ডি অর এসেছে মোট ১২টি। যার ছয়টি একাই জিতেছেন মেসি। বার্সেলোনার চেয়ে ১টি কম ব্যালন গিয়েছে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ঘরে। তাদের পক্ষে একাই ৪টি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া ৮টি করে ব্যালন ডি অর জিতেছেন এসি মিলান ও জুভেন্টাসের হয়ে খেলা ফুটবলাররা।

২০১৫ সালে মেসির ৫ম ব্যালন ডি অর জেতার সময় বার্সেলোনার হয় ১১তম। তখন রিয়াল মাদ্রিদের শো কেসে তাদের খেলোয়াড়দের ব্যালন ছিলো ৮টি। এরপর টানা তিন বছরে ক্রিশ্চিয়ানো রোনালদো দুইবার ও লুকা মদ্রিচ একবার জিতলে বার্সেলোনার সমানে আসে রিয়াল। তবে এবছর আবার ব্যালন জেতার মাধ্যমে বার্সেলোনাকে এগিয়ে দিলেন মেসি।

বার্সেলোনার হয়ে ব্যালন জেতা খেলোয়াড়রা হলেন লুইস সুয়ারেজ (১৯৬০), ইয়োহান ক্রুইফ (১৯৭৩, ১৯৭৪), রিস্টো স্টইচকভ (১৯৯৪), রিভালদো (১৯৯৯), রোনালদিনহো (২০০৫) এবং লিওনেল মেসি (২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ এবং ২০১৯)।

রিয়াল মাদ্রিদের হয়ে ব্যালন জিতেছেন আলফ্রেড ডি স্টেফানো (১৯৫৭ ও ১৯৫৯), কোপা (১৯৫৮), লুইস ফিগো (২০০০), রোনালদো দ্য লিমা (২০০২), ফাবিও ক্যানেভারো(২০০৬), ক্রিশ্চিয়ানো রোনালদো (২০১৩, ২০১৪, ২০১৬ ও ২০১৭) এবং লুকা মদ্রিচ (২০১৮)।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৩ ডিসেম্বর

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে