Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০২-২০১৯

গাজীপুরে ইটভাটা ধ্বংস, ৪০ লাখ টাকা জরিমানা

গাজীপুরে ইটভাটা ধ্বংস, ৪০ লাখ টাকা জরিমানা

গাজীপুর, ০২ ডিসেম্বর- গাজীপুর মহানগরীর কোনাবাড়ি এলাকার বাঘিয়া, বাইমাইল নদীর পার ও রাজাবাড়ি এলাকার বেশ কয়েকটি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে আটটি ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দিয়ে ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার জানান, হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে বেশ কয়েকটি ইটভাটা মালিক ভাটা চালু করে। এমন সংবাদের ভিত্তিতে ওই এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানে আরবিসি, বিএবি-১ বিএবি-২, বিএন্ডবি, বিএনবি, বিওএ, এমজেবি-১, এমজেবি-২ নামক ইটভাটাগুলো ভেঙে পানি দিয়ে ভাটার আগুন নিভিয়ে দেয়া হয়েছে। এ সময় প্রত্যেক ইটভাটা মালিককে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়। এর মধ্যে পাঁচটি ইটভাটা থেকে নগদ ২৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।


নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, মহামান্য হাইকোর্টের নিদের্শনা এবং পরিবেশ অধিদপ্তরের সার্বিক নির্দেশনা অনুসারে বায়ুদূষণ প্রতিরোধে গাজীপুর মহানগর এলাকায় অবৈধ ইটভাটা ধ্বংস করা হয়েছে। যে সব ইটভাটা মালিক উপস্থিত আছেন তাদের বিরুদ্ধে জরিমানা ধার্য করা হয়েছে। মূলত পরিবেশ ও ভাটা প্রস্তুত নিয়ন্ত্রণ আইন ২০১৩ সংশোধিত ২০১৯ এর ৮ এর ৩, ৫এর ২ও ৩ ধারায় অভিযোগ ধারণ করা হয়েছে। ইটভাটাগুলো ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়েছে। পরিবেশ অধিদপ্তরের এ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে র‍্যাব-১ পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার, পরিদর্শক এস কে মুজাহিদসহ জিএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/০২ ডিসেম্বর

গাজীপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে