Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-৩০-২০১৯

‘নিরাপদ-বাসযোগ্য নগরী গড়তে কাজ করছে ডিএনসিসি’

‘নিরাপদ-বাসযোগ্য নগরী গড়তে কাজ করছে ডিএনসিসি’

ঢাকা, ৩০ নভেম্বর- সকলের জন্য নিরাপদ ও বাসযোগ্য নগরী গড়ার কাজ করছি বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ‘আমরা চাই নারীরা যাতে নির্বিঘ্নে শহরের সবখানে যেতে পারে, হুইল চেয়ারে চলাচলকারী ভাই-বোনরা যাতে নিরাপদে চলাচল করতে পারে সে লক্ষ্যে কাজ করছি।

শনিবার (৩০ নভেম্বর) গুলশানের ইয়ুথ ক্লাব মাঠে ডিএনসিসি আয়োজিত দুই দিনব্যাপী নারী, শিশু ও প্রতিবন্ধীদের উপর নির্যাতন বন্ধ ও অধিকার রক্ষার প্রচার অভিযানের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

‘নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা’ স্লোগানকে সামনে রেখে পালিত হয় ডিএনসিসি আয়োজিত দুই দিনব্যাপী ‘১৬ ডেজ অব অ্যাক্টিভিজম’।

আতিকুল ইসলাম বলেন, শিশুরা যেন পর্যাপ্ত শারীরিক, মানসিক বিকাশের সুযোগ পায়, খেলাধুলার জায়গা পায়, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা যাতে কারো মুখাপেক্ষি না হয় আমরা সে লক্ষ্যে কাজ করছি। গতকাল থেকে ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে, মার্কেটে, গুরুত্বপূর্ণ পাবলিক প্লেসে নারী, শিশু ও প্রতিবন্ধীদের জন্য অভিযোগ বক্স দেয়া শুরু হয়েছে। তারা যেকোন ব্যক্তিগত, সামাজিক বা আইনগত অভিযোগ ও পরামর্শ বক্সে দিলে আমরা সেগুলোর ব্যবস্থা নেব।


অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, নারী অর্ধেক, পুরুষ অর্ধেক। নারীরা যদি অর্থনৈতিকভাবে সাবলম্বী না হতে পারে, নারীরা যদি সামাজিকভাবে প্রতিষ্ঠিত হতে না পারে, নারী যদি উপযুক্ত শিক্ষায় শিক্ষিত হতে না পারে তবে আমাদের অভিষ্ট লক্ষ্য পূরণ সম্ভব হবে না।

তিনি আরও বলেন, ১৫ বছর আগের আইন শৃঙ্খলা আর এখনকার আইন শৃঙ্খলা অনেক তফাৎ রয়েছে। আমাদের মাথাপিছু আয় বাড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দুর্বার গতিতে এগিয়ে চলেছি। তার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল দীর্ঘদিন ধরেই সুবিধা বঞ্চিত ও প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছেন। তিনি বিশ্বের বুকে দেশের জন্য সুনাম কুঁড়িয়েছেন, দেশকে সম্মানীত করেছেন। তারই প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় দেশে বিভিন্ন সরকারি বেসরকারি পর্যায়ে প্রতিবন্ধীদের নিয়ে কাজ শুরু হয়েছে। সরকার নারী-শিশু ও প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিতে নানামুখী কার্যক্রম হাতে নিয়েছে, এখন জনসাধারণের সচেতনতাই পারে এর সুফল নিশ্চিত করতে।

অনুষ্ঠানে সংসদ সদস্য সেলিমা আহমাদ, নাহিদ ইজহার খান, শবনম জাহান, অপরাজিতা হক, ক্রিকেটার তাসকিন আহমেদ, ডিএনসিসির কাউন্সিলর ও ঊধ্র্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/৩০ নভেম্বর

ঢাকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে