Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৯-২০১৯

ওমর ফারুকের ‘অটো বিমান’

ওমর ফারুকের ‘অটো বিমান’

মাদারীপুর, ২৯ নভেম্বর - বিমানের রূপে অটোরিকশা তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন বিদেশ ফেরত যুবক ওমর ফারুক শিকদার। রাস্তায় চলাচলে উপযুক্ত তার ‘অটো বিমান’ দেখতে ও চড়তে দূর-দূরান্ত থেকে আসছে সাধারণ মানুষ। অটোরিকশার কাভার ও মোটরসাইকেলের ইঞ্জিন দিয়ে বিমানের আদলে ব্যতিক্রমী এই গাড়ি তৈরি করে প্রশংসায় ভাসছেন মাদারীপুরের যুবক ওমর ফারুক শিকদার।

স্থানীয় সূত্রে জানা যায়, মাদারীপুর সদর উপজেলার উত্তর দুধখালী শিকদারকান্দি গ্রামের ক্বারি আব্দুল জলিল শিকদারের ছেলে ওমর ফারুক শিকদার। তিনি মালয়েশিয়ায় থাকতেন। দীর্ঘ ৫ বছর মালয়েশিয়া অবস্থান শেষে বাংলাদেশে এসেই তিনি নির্মাণ করেন বিমানের আদলে অটোরিকশা। প্রবাসে থাকাকালে এর পরিকল্পনা করেন তিনি। সেখান থেকেই রাস্তায় চলাচল উপযোগী এই গাড়ি তৈরির ধারণা নেন ওমর ফারুক শিকদার।

নিকটাত্মীয়ের একটি ওয়ার্কশপে নিজেই বিমানের আদলে অটোরিকশা তৈরি করেন। এটি তৈরি করতে প্রায় তিন লাখ টাকা খরচ হয়েছে তার। নাম দেয়া হয়েছে ‘অটো বিমান’। এতে আসন সংখ্যা ৪টি। বিয়ের অনুষ্ঠান, হাট-বাজার ও আত্মীয়ের বাড়ি বেড়াতে যাওয়াসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যেতে অনেকে এই অটো বিমান ভাড়া নিচ্ছেন।

অটো বিমানের মালিক ওমর ফারুক শিকদার বলেন, অনেকেই আছেন তাদের বিমানে চড়ার ইচ্ছা আছে কিন্তু সামর্থ্য নেই। তাই অল্প খরচে সেই সব মানুষ আমার অটো বিমানে ওঠেন। মানুষ আমার অটো বিমানে চড়ে সেই ইচ্ছা পূরণ করে, এটা আমার কাছে অনেক ভালো লাগে।

তিনি আরও বলেন, সরকারি সহায়তা পেলে ২০২০ সালে মুজিববর্ষ উপলক্ষে ৬৪ জেলায় অটো বিমানের আদলে অটো নৌকা তৈরি করে দিব। প্রধানমন্ত্রীকে তার এই অটো বিমানে চড়ানোর ইচ্ছা পোষণ করেন ওমর ফারুক।

মাদারীপুরের জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, ব্যক্তি উদ্যোগে বিমানের আদলে তৈরি অটো বিমান রাস্তায় চলাচল নিরাপদ এবং উপযুক্ত কি-না তা আমরা পরীক্ষা করে দেখবো। যদি অটো বিমান চলাচল নিরাপদ ও উপযুক্ত হয় আমরা এ ধরনের উদ্যোগকে স্বাগত জানাই।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৯ নভেম্বর

মাদারীপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে