Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ , ১৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৯-২০১৯

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কার্যক্রমে নিষেধাজ্ঞা

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কার্যক্রমে নিষেধাজ্ঞা

নারায়ণগঞ্জ, ২৯ নভেম্বর - বিএনপির মহাসচিবসহ নারায়ণগঞ্জ মহানগর সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে দায়ের করা মামলায় মহানগর বিএনপির কমিটির কার্যক্রমে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বাদীপক্ষের আইনজীবীদের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা আবেদনের প্রেক্ষিতে বেলা ১১টায় একদফা এবং দুপরে আরেক দফাসহ দুই দফায় শুনানি শেষে নারায়ণগঞ্জ সিনিয়র সহকারী জজ শিউলী রানি দাসের আদালত এই আদেশ দেন।

আদালতে মহানগর বিএনপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল এবং তাদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট রফিক আহমেদ, অ্যাডভোকেট আব্দুল বারী ভূঁইয়া, অ্যাডভোকেট জাকির হোসেন, অ্যাডভোকেট রিয়াজুল ইসলাম আজাদ, অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু, অ্যাডভোকেট আশরাফুল আলম সিরাজী রাসেল, অ্যাডভোকেট শরীফুল ইসলাম শিপলু, অ্যাডভোকেট আনিসুর রহমান মোল্লা ও অ্যাডভোকেট আসিফুজ্জামান।

বাদীপক্ষের আইনজীবী হিসেবে ছিলেন অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিক, আওয়ামী লীগপন্থী আইনজীবী অ্যাডাভোকেট জালালদ্দিন নগরী ও ব্যারিস্টার মো. এনামুল কবির।

গত ১১ নভেম্বর নারায়ণগঞ্জ সিনিয়র সহকারী জজ শিউলী রানি দাসের আদালতে মহানগরের ১০ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি গোলজার খান ও একই ওয়ার্ডের সাবেক যুগ্ম সম্পাদক (পৌরসভাকালীন) বিএনপি নেতা নূর আলম শিকদার বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এ দুজনই মহানগর বিএনপির সহ-সভাপতি সাখাওয়াত হোসেন খানের অনুগামী হিসেবে পরিচিত।

মামলায় বিবাদী করা হয়েছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক মামুন মাহমুদ, মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম ও সাধারণ সম্পাদক এটিএম কামালকে।

মামলায় অভিযোগ করা হয়, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর কমিটি আলাদা আলাদাভাবে দলের গঠনতন্ত্র অনুযায়ী এবং গঠনতন্ত্রের বর্ণিত বিধান অনুযায়ী উভয় সংগঠনের অধিক্ষেত্র ও পূর্ব থেকেই বিদ্যমান যা উভয় দলের অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহও গঠিত ও পরিচালিত। নারায়ণগঞ্জ জেলা জাতীয়তবাদী দলের অধিক্ষেত্রসহ পাঁচটি থানা যথা ফতুল্লা, সোনারগাঁ, রূপগঞ্জ, আড়াইহাজার ও বন্দর থানার পাঁচটি ইউনিয়ন নিয়ে বন্দর উপজেলা এবং এই পাঁচটি উপজেলার অন্তর্গত সকল ইউনিয়ন ও ওয়ার্ড কমিটির মাধ্যমে পরিচালিত হয়। যা তত্ত্বাবধায়ন করে জেলা কমিটি।

অন্যদিকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকা নিয়ে গঠনতন্ত্র অনুসারে নারায়ণগঞ্জ মহানগর কমিটি গঠিত ও পরিচালিত। এই সিটি কর্পোরেশনের আওতাধীন নারায়ণগঞ্জ থানার আটটি ওয়ার্ড, সিদ্ধিরগঞ্জ থানার অন্তর্গত ১০টি ওয়ার্ড এবং বন্দর থানাধীন ৯টি ওয়ার্ড অর্থাৎ সর্বমোট ২৭টি ওয়ার্ড নিয়ে নারায়ণগঞ্জ মহানগর কমিটি গঠিত। পৌরসভা থাকাকালীন নারায়ণগঞ্জ মহানগর কমিটি একইভাবে গঠিত হতো এবং পূর্বে ১ নম্বর বাদী বর্ণিত মহানগর কমিটির সভাপতি ছিলেন। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠিত হওয়ার পর হতে উপরোক্তভাবেই মহানগর বিএনপি গঠিত। বাংলাদেশের অন্যান্য বৃহৎ রাজনৈতিক দলের ন্যায় নারায়ণগঞ্জ মহানগর কমিটি একই পদ্ধতিতে গঠিত ও পরিচালিত হয়।

মহানগর নির্বাহী কমিটি গত ৩০ অক্টোবর ৫ নম্বর বিবাদী মির্জা ফখরুল ইসলাম কর্তৃক অনুমোদিত ১ বিবাদী আবুল কালাম ও ২ নম্বর বিবাদী এটিএম কামালকে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক করে ১৫১ জনের একটি বেআইনি কমিটি ঘোষণা করা হয়। যা বিভিন্ন সংবাদমাধ্যমেও প্রচারিত হয়েছে। এই কমিটি গঠনকালে নিয়মবহির্ভূতভাবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অন্তর্গত ১-১০ নম্বর ওয়ার্ডের কোনো নেতাকর্মীকে এই কমিটিতে বাদীপক্ষসহ কাউকেই পদায়ন করা হয়নি। উপরন্তু নারায়ণগঞ্জ জেলা কমিটি অন্তর্গত ফতুল্লা থানাধীন আলীরটেক ইউপি ও গোগনগর ইউপি এবং বন্দর থানাধীন পাঁচটি ইউনিয়ন যথাক্রমে মদনপুর, ধামগড়, মুছাপুর, বন্দর ও কলাগাছিয়া ইউপি নেতাকর্মীদের কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বিএনপির গঠনতন্ত্রের চরম লঙ্ঘন।

যেহেতু বাদীপক্ষসহ ১-১০ নম্বর ওয়ার্ডের নেতাকর্মীদের পদায়ন করা হতে বঞ্চিত করার জন্যই সম্পূর্ণ অসৎ উদ্দেশ্যে আবুল কালাম, এটিএম কামাল, কাজী মনিরুজ্জামান ও মামুন মাহমুদ বেআইনিভাবে কথিত কমিটি তৈরি করে মির্জা ফখরুলের অনুমোদন নিয়েছেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৯ নভেম্বর

নারায়নগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে