Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ , ৬ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৭-২০১৯

কাপ্তাইয়ে আজ বিশেষ গবেষণা জাহাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

কাপ্তাইয়ে আজ বিশেষ গবেষণা জাহাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রাঙামাটি, ২৮ নভেম্বর- রাঙামাটির কাপ্তাই হ্রদের জীববৈচিত্র্য নিয়ে গবেষণার জন্য বিশেষ ধরনের গবেষণা জাহাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির উদ্বোধন করা হবে।

রাঙামাটির জেলা প্রশাসক কার্যালয় থেকে অনুষ্ঠানে যোগ দেবেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে এই জাহাজ নির্মাণ করা হয়।

সিভাসু সূত্রে জানা যায়, ২০১৭ সালের ডিসেম্বরে নারায়ণগঞ্জের একটি জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান রাঙামাটির পুরনো হেলিপ্যাড এলাকায় এই জাহাজ তৈরির কাজ শুরু করে। এ বছর জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে জাহাজটি লেকে নামানো হয়। ৩ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত জাহাজের অভ্যন্তরে ল্যাব তৈরি করা হয়। তরীটি ৬৮ হাজার হেক্টর আয়তনের হ্রদে চলাচল করবে।

সিভাসু সূত্রে আরও জানানো হয়, এটিতে প্রায় ১৫টি বিষয় নিয়ে গবেষণার কাজ করা হবে। এর মধ্যে রয়েছে হ্রদের বিভিন্ন প্রজাতির মাছের হার বের করা, মাছের অভয়াশ্রম সৃষ্টির জন্য স্থান নির্বাচন, সময়ের সঙ্গে হ্রদের বিভিন্ন ভৌত-রাসায়ানিক পরিবর্তন বিশ্লেষণ করা, বিলুপ্তপ্রায় মৎস্য প্রজাতি পুনরুদ্ধারের চেষ্টা, হ্রদে চাষযোগ্য সম্ভাব্য প্রজাতি বের করা, বিভিন্ন মাছের প্রজনন ক্ষেত্রের বাস্তব অবস্থা নিরূপণ, প্রজনন ক্ষেত্র নষ্ট হওয়ার কারণ বিশ্লেষণ ও পদক্ষেপ গ্রহণ, স্থানীয় জনশক্তিকে খাঁচায় ও পেন কালচারের মাধ্যমে মাছ চাষে উদ্যোগী করা, ঘোনায় মাছ চাষের সুবিধা-অসুবিধাগুলো যাচাই করা, হ্রদের মাছের প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে করণীয় নির্ধারণ, হ্রদ ভরাট হওয়ার কারণ উদঘাটন, বিশ্লেষণ ও নিরূপণে উদ্যোগ গ্রহণ এবং হ্রদের দূষণ দূরীকরণে ব্যবস্থা গ্রহণ।

সিভাসুর উপ-পরিচালক (জনসংযোগ) খলিলুর রহমান বলেন, “মালয়েশিয়া তাদের কৃত্রিম হ্রদ ‘লেক কেনিয়র’ নিয়ে দীর্ঘমেয়াদি গবেষণা পরিচালনা করে। পরে তারা ওই হ্রদে বিপন্ন প্রজাতির মাছের অভয়ারণ্য গড়ে তোলে। তাদের সেই হ্রদের অভিজ্ঞতাকে পুঁজি করে কাপ্তাই হ্রদে নামানো হচ্ছে ভ্রাম্যমাণ ‘সিভাসু গবেষণা তরী’।”

সূত্র : বাংলা ট্রিবিউন
এন কে / ২৮ নভেম্বর

রাঙ্গামাটি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে