Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৭-২০১৯

১৬ দফা দাবিতে শাবি প্রশাসনকে শিক্ষার্থীদের আলটিমেটাম

১৬ দফা দাবিতে শাবি প্রশাসনকে শিক্ষার্থীদের আলটিমেটাম

সিলেট, ২৭ নভেম্বর- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক প্রেক্ষাপট এবং প্রশাসনের বিভিন্ন ধরনের বিধি-নিষেধের প্রতিবাদ জানিয়ে ১৬ দফা দাবি জানিয়ে দুই ধরনের আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

বুধবার (২৭ নভেম্বর) রাতে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটর্ফম ‘শাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীবৃন্দ’।

সংবাদ বিজ্ঞপ্তিতে প্রথম ছয় দফা ‘আশু দাবিসমূহ’ মেনে নিতে আগামী ৪ ডিসেম্বর এবং দ্বিতীয় ১০ দফা ‘দীর্ঘমেয়াদি দাবি’ মেনে নিতে আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন শিক্ষার্থীরা।

নির্দিষ্ট সময়ের মধ্যে এসব দাবিসমূহ মেনে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা। অন্যথায় পরবর্তীতে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

প্রথম দফা ‘আশু দাবির’ মধ্যে রয়েছে- ক্যাম্পাসে সর্বাত্মক গণতান্ত্রিক পরিবেশে নিশ্চিত করা, আসন্ন সমাবর্তন চলাকালীন ও সারা বছর আবাসিক হল খোলা রাখা, আবাসিক হলে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে ছেলে-মেয়ে বৈষম্য না করা, সংগঠনগুলোকে ভেন্যু বরাদ্দের ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট আচরণ না করাসহ মোট ছয় দফা দাবি।

অন্যদিকে দ্বিতীয় ১০ দফা ‘দীর্ঘমেয়াদি দাবির’ মধ্যে রয়েছে- পরীক্ষার খাতায় পরিচয় নির্দেশক রেজিস্ট্রেশন নম্বরের পরিবর্তে কোডিং সিস্টেমের ব্যবস্থা করা, শিক্ষার্থীদের শতভাগ আবাসন ব্যবস্থা নিশ্চিত করা, শিক্ষার্থীদের আনুপাতিক হারে বাসের সংখ্যা এবং বাসের রুট ও ট্রিপ সংখ্যা বৃদ্ধিকরণ, কেন্দ্রীয় মিলনায়তনের মান উন্নয়ন ও সংস্কার করাসহ ১০ দফা দাবি।

প্রসঙ্গত, আসন্ন সমাবর্তনকালীন ও শীতকালীন ছুটিতে আবাসিক হল খোলা রাখার দাবিতে শিক্ষার্থীরা মানববন্ধনের চেষ্টা করলে প্রক্টরিয়াল বডির হস্তক্ষেপে তা পণ্ড হয়ে যায়। এরই প্রেক্ষিতে বিভিন্ন ধরনের প্রতিবাদ জানিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২৭ নভেম্বর

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে