Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৬-২০১৯

পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ, সড়ক অবরোধ শ্রমিকদের

পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ, সড়ক অবরোধ শ্রমিকদের

ঢাকা, ২৬ নভেম্বর- সাভারের পাকিজা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে বাধা দেয়া হয়েছে। এ সময় দুজনকে আটক করা হলেও পরে ছেড়ে দেয়া হয়। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সকালে এ ঘটনা ঘটে। এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত থানা বাসস্ট্যান্ড ও পাকিজা এলাকায় সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও যুগ্ম সচিব মাহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে পাঁচ শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়।

স্থানীয় সূত্র জানায়, উচ্ছেদ অভিযানের দ্বিতীয় দিন সকালে ঢাকা-আরিচা মহাসড়কের থানা বাসস্ট্যান্ড ও পাকিজা এলাকায় অভিযান শুরু করে সওজ কর্তৃপক্ষ। এ সময় পাকিজা গ্রুপের দখলে থাকা সড়ক ও জনপথের জমি উদ্ধারের সময় কারখানার কয়েকশ শ্রমিক হঠাৎ বাইরে বেরিয়ে আসে। উচ্ছেদ অভিযান চলাকালে পাকিজা কর্তৃপক্ষের সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সওজ কর্মকর্তাদের উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

একপর্যায়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে স্লোগান দেয় পাকিজা কারখানার শ্রমিকরা। উত্তপ্ত পরিস্থিতিতে পুলিশ ঘটনাস্থল থেকে দুজনকে আটক করে। পরে তাদের ছেড়ে দেয়। সেই সঙ্গে কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তা ও পুলিশের উপস্থিতিতে শ্রমিকরা সড়ক থেকে সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

পাকিজা গ্রুপের হেড অব অ্যাডমিন শফিউল আলম অভিযোগ করে বলেন, পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে অভিযান পরিচালনা করে আমাদের ভবনের কিছু অংশ ভেঙে দেয় সড়ক ও জনপথ বিভাগ। এ সময় ভ্রাম্যমাণ আদালতের কাছে সময় চাওয়া হয়। কিন্তু তা না মানা হলে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানা থেকে বেরিয়ে সড়ক অবরোধ করে। পরে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়া হলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকী বলেন, সোমবার থেকে শুরু হওয়া অভিযানে ঢাকা-আরিচা মহাসড়কের দুপাশে অবস্থিত তিনতলা ভবনসহ পাকা-আধাপাকা প্রায় দেড় হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এরই অংশ হিসেবে আজ এখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করতে এসে পাকিজা কর্তৃপক্ষের বাধার মুখে পড়তে হয়।একপর্যায়ে পাকিজা কারখানার শতাধিক শ্রমিক কারখানা থেকে বেরিয়ে উচ্ছেদ অভিযানে বিঘ্ন ঘটায়।

উচ্ছেদের নোটিশের ব্যাপারে তিনি বলেন, উচ্ছেদের ব্যাপারে পাকিজা কর্তৃপক্ষকে পূর্বে নোটিশ দেয়া হয়েছে। একই সঙ্গে এই এলাকায় মাইকিং করে বিষয়টি অবহিত করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান আরও বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের দুপাশের বিভিন্ন স্থানে ৪০-৫০ ফুট এলাকা দখল করে স্থায়ী ও অস্থায়ী স্থাপনা তৈরি করেছে দখলদাররা। সওজের দখলকৃত এসব জমি উদ্ধারে সরকারের কঠোর নির্দেশনা রয়েছে। পাকিজা কর্তৃপক্ষ শ্রমিকদের উসকে দিয়ে সরকারি কাজে বাধা দিয়েছে।

সাভার মডেল থানা পুলিশের ওসি (অপারেশন) জাকারিয়া হোসেন বলেন, সড়ক ও জনপথের উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে পাকিজা এলাকায় অপ্রীতিকর ঘটনা ঘটে। এ সময় পাকিজা কারখানার শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে সরিয়ে দেয়া হয়। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২৬ নভেম্বর

ঢাকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে