Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৩-২০১৯

২৮ নভেম্বর প্রথমবারের মতো শুরু হচ্ছে স্মার্ট সিটি প্রদর্শনী

২৮ নভেম্বর প্রথমবারের মতো শুরু হচ্ছে স্মার্ট সিটি প্রদর্শনী

ঢাকা, ২৩ নভেম্বর - রাজধানীতে প্রথমবারের মতো শুরু হচ্ছে বাংলাদেশ স্মার্ট সিটি প্রদর্শনী ও সেমিনার। আগামী ২৮ নভেম্বর শুরু হবে এই প্রদর্শনী। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলা হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত থাকবে।

শনিবার বিজয়নগরে পল্টন টাওয়ারে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে এক সংবাদ সন্মেলনে রেডকার্পেট থ্রিসিক্সটিফাইভের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

রেডকার্পেট থ্রিসিক্সটিফাইভের প্রধান নির্বাহী কর্মকর্তা আহমেদ ইমতিয়াজ প্রদর্শনীর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, প্রদর্শনী ও সেমিনারে প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা, দায়িত্বশীলতা ও আধুনিক বাসযোগ্য শহর গড়তে বিভিন্ন বিষয়ে ব্যাপক জনসচেতনতা তৈরি এবং মানবিক ও আধুনিক শহর নির্মাণে সন্ধিলিত প্রয়াসকে অগ্রাধিকার দেয়া হবে।

আহমেদ ইমতিয়াজ আরও বলেন, প্ৰথমবারের মতো আয়োজন হতে যাওয়া এই মেগা প্রদর্শনী ও সেমিনারে সরকারি নেতৃবৃন্দ, সিটি কর্পোরেশন , নগর পরিকল্পনাবিদ, স্থপতি, শিল্প বিশেষজ্ঞ, এনজিও, ইসিটি, টেলিযোগাযোগ, অন্যান্য প্রযুক্তি সংস্থা, ভবন নির্মাণ, পরিবহন সংস্থা, নগর অবকাঠামোগত উন্নতিতে জড়িত সংস্থা অংশগ্রহণ করবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ( ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম এই আন্তর্জাতিক প্রদর্শনী ও সেমিনারের উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়ে, এই প্রদর্শনীগুলো ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি), বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন এবং জাতীয় আবাসন কর্তৃপক্ষ (এনএইচএ) কর্তৃক অনুমোদিত।

এ পদর্শনীর নলেজ পার্টনার হিসেবে থাকছে প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ। এ ছাড়া কৌশলগত পার্টনাররা হলো- অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব), ঢাকা ম্যাস ট্রানজিট কোং লিমিটেড় (ডিএমটিসিএল), হাউস বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট।

এ প্রদর্শনীতে বিদেশি পার্টনারদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে সাইবার কমিউনিটি পার্টনার হিসেবে থাকছে ভারতের ইনফোসেক ফাউন্ডেশন, মালয়েশিয়ার সাইবার সিকিউরিটি মালয়েশিয়া। এনগেজ ৩৬০ লিমিটেড প্রচারের পার্টনার এবং বাংলাদেশ ইনোভেশন ফোরাম, স্মার্ট সিটি এক্সপোর ইনোভেশন পার্টনার হিসেবে থাকছে।

এই এক্সপোতে বেশ কিছু বিষয়ে বেশ কয়েকটি সেমিনার এবং প্যানেল আলোচনাও হবে। এগুলো হলো-‘সাইবার সুরক্ষা : আসুন আমরা আমাদের শহরগুলোকে স্মার্ট ও সাইবার-নিরাপদ করে তুলি’, ‘গতিশীল অর্থনীতির জন্য স্মার্ট যোগাযোগ ব্যাবস্থা’, ‘স্মার্ট এবং টেকসই শহর : বাংলাদেশের জন্য নীতি ও নিয়ন্ত্রণ সংক্রান্ত সমস্যা’, ‘কীভাবে মোবাইল স্মার্ট পাবলিক ইউটিলিটিগুলোকে সক্ষম করে তোলা যায়’, বাংলাদেশে স্মার্টসিটির জন্য ইন্টারনেট অব থিংসের (আইওটি) ভূমিকা’, ‘স্মার্ট সিটিতে ডেটা সুরক্ষা : চ্যালেঞ্জ এবং সমাধান,’ ‘বর্জ্য ব্যবস্থাপনা : টেকসই স্মার্ট সিটির একটি অবিচ্ছেদ্য অংশ’।

সংবাদ সম্মেলেন আরও বাক্তব্য দেন রেডকার্পেট থ্রিসিক্সটিফাইভের ডিরেক্টর (মার্কেটিং) ফাতেমাতুজ জহুরা, প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশের অ্যাসোসিয়েট ডিরেক্টর সুপর্ণা রয়, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৩ নভেম্বর

ঢাকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে