Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ , ৪ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২২-২০১৯

মধ্যপ্রাচ্যে পাঁচ বছরে মারা গেছে ৩৪০০০ ভারতীয়

মধ্যপ্রাচ্যে পাঁচ বছরে মারা গেছে ৩৪০০০ ভারতীয়

নয়া দিল্লী, ২৩ নভেম্বর- মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশে কাজ করতে গিয়ে গত ৫ বছরে প্রায় ৩৪ হাজার ভারতীয় প্রাণ হারিয়েছেন। এসব মৃত্যুর বেশিরভাগ ঘটনাই ঘটেছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে। বৃহস্পতিবার লোকসভা অধিবেশনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন এক মন্ত্রী।

পরিসংখ্যান বলছে, ওমান, ভারতীয় নাগরিকরা সাধারণত কাজের জন্য উপসাগরীয় অঞ্চলের ছ’টি দেশ যেমন-সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহারাইন ও কুয়েতে যেয়ে থাকেন। এসব দেশে প্রতিদিন গড়ে প্রায় ১৫ জন করে ভারতীয় মারা যান।

ভারতের লোকসভায় প্রশ্নোত্তর পর্ব চলাকালীন কংগ্রেস সাংসদ এন উত্তমকুমার রেড্ডির প্রশ্নের জবাবে এই তথ্য তুলে ধরেন প্রতিমন্ত্রী ভি মুরলীধরন।

উপসাগরীয় অঞ্চলে কর্মরত ভারতীয়দের মধ্যে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ৩৩ হাজার ৯৮৮ জন মারা গেছেন। তার মধ্যে চলতি বছরেই মারা গিয়েছেন ৪ হাজার ৮২৩ জন। বেশির ভাগ মৃত্যুর ঘটনাই ঘটেছে সৌদি আরব ও আরব আমিরাতে। আর এসব ভারতীয়দের বেশির ভাগই মারা গেছেন বিভিন্ন মানসিক চাপের কারণে।

‘গাল্ফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’র বরাত দিয়ে প্রতিমন্ত্রী জানান, সময়মত বেতন না পাওয়া, মাত্রারিক্ত কাজের চাপ, দেনার দায়, কর্মস্থলে প্রতিকূল পরিস্থিতি ইত্যাদি কারণে এসব শ্রমিকরা মরুভূমিতে কাজ করতে গিয়ে মানসিক চাপে জর্জরিত হতে থাকেন। যার পরিণতিতে তারা মৃত্যুর কোলে ঢলে পড়েন। ’।

মৃত ভারতীয়দের মধ্যে তেলঙ্গানার বাসিন্দা সবচেয়ে বেশি। গত পাঁচ বছরে অবিভক্ত অন্ধ্রপ্রদেশ এবং বর্তমান তেলঙ্গানার প্রায় ১ হাজার ২০০ মানুষ মারা গিয়েছেন।

উপসাগরীয় অঞ্চলের দেশগুলিতে কাজের অনুপযুক্ত পরিবেশ নিয়ে অনেক অভিযোগ রয়েছে। এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে শুধুমাত্র গত অক্টোবরেই জমা পড়েছে ১৫ হাজার ৫১টি অভিযোগ।এসব অভিযোগের মধ্যে রয়েছে, ঠিকমতো বেতন পরিশোধ না করা, ওভারটাইম না দেয়া, সাপ্তাহিক ছুটি না দেয়া, আবার শ্রমের বৈধ অধিকার দিতে অস্বীকৃতি ও সেসব দেশে থাকার পারমিট না দেয়া ইত্যাদি।

আর/০৮:১৪/২৩ নভেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে