Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২২-২০১৯

ব্ল্যাক সাপোট খান, সুস্থ থাকুন

পুরবি জানা


ব্ল্যাক সাপোট খান, সুস্থ থাকুন

ব্ল্যাক স্যাপোট মেক্সিকো, মধ্য আমেরিকা, ক্যারিবিয়ান এবং কলম্বিয়া অঞ্চলের খেজুর ফলের একটি প্রজাতি। ব্ল্যাক স্যাপোট চকোলেট পুডিং ফল হিসেবেও পরিচিত, কারণ এটির স্বাদ অবিকল চকোলেটের মতো হয়। এই ফলটি স্বাস্থ্য উপকারী, যা আমরা নিবন্ধে আলোচনা করব।

ব্ল্যাক সাপোট কাঁচা বা দুধ বা জুসের সাথে মিশিয়ে খাওয়া হয়। এটি আইসক্রিম এবং অন্যান্য তরলেও ব্যবহৃত হয়।

ব্ল্যাক সাপোটের পুষ্টি মূল্য
১ কাপ ব্ল্যাক সাপোটে ১৪২ ক্যালোরি রয়েছে এবং এতে রয়েছে - ১) ২.৬ গ্রাম প্রোটিন ২) ০.৮ গ্রাম ফ্যাট ৩) ৩৪ গ্রাম কার্বোহাইড্রেট ৪) ৩৬০ মিলিগ্রাম পটাসিয়াম ৫) ২২ মিলিগ্রাম ভিটামিন সি ৬) ৪২০ ভিটামিন এ

ব্ল্যাক সাপোটের স্বাস্থ্য উপকারিতা
১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ব্ল্যাক সাপোট ভিটামিন সি এর একটি ভাল উৎস, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে। ভিটামিন সি ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করে এবং দেহের কোষগুলিকে ক্ষতি থেকে বাঁচায়। ভিটামিন সি ক্ষত নিরাময়ে, আয়রন শোষণে এবং কোলাজেন গঠনেও সহায়তা করে।

২) হাড়কে শক্তিশালী করে ব্ল্যাক স্যাপোট হাড় এবং দাঁত শক্তিশালী করতে সহায়তা করে। এতে উপস্থিত ক্যালসিয়াম হৃৎপিণ্ড, পেশী এবং স্নায়ুর সঠিক ক্রিয়াকলাপের জন্যও প্রয়োজনীয় এবং রক্ত ​​জমাট বাঁধতে দেয় না।

৩) উচ্চ রক্তচাপ রোধ করে ব্ল্যাক সাপোট পটাসিয়ামের একটি দুর্দান্ত উৎস, যা তরল ভারসাম্য, পেশী সংকোচন এবং স্নায়ু সংকেত নিয়ন্ত্রণে সহায়তা করে। সুতরাং, এই ফলটি খেলে রক্তচাপ কমবে, স্ট্রোক থেকে বাঁচাবে এবং অস্টিওপোরোসিস এবং কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করবে।

৪) চোখ ভাল রাখে ব্ল্যাক সাপোটে বেশ ভাল পরিমাণে ভিটামিন এ রয়েছে, যা ভাল দৃষ্টির জন্য প্রয়োজনীয়। ভিটামিন এ চোখের সংক্রমণ, শ্বাসকষ্ট এবং অন্যান্য সংক্রামক রোগগুলির ঝুঁকি কমায়।

৫) রক্তাল্পতা প্রতিরোধ করে ব্ল্যাক স্যাপোটে আয়রন থাকে, হিমোগ্লোবিন তৈরির জন্য এটি প্রয়োজনীয় খনিজ, এটি রক্ত ​​কণিকার একটি প্রোটিন যা ফুসফুস থেকে শরীরের সমস্ত অংশে অক্সিজেন বহন করে। আয়রনের ঘাটতি, শরীরকে রক্তশূন্যতার দিকে পরিচালিত করে।

৬) হজম ক্ষমতা বাড়ায় ব্ল্যাক স্যাপোটে ডায়েটরি ফাইবার রয়েছে, যা হজম ক্ষমতা বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। গবেষণায় দেখা গেছে যে, ফাইবার কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করতে পারে।

ব্ল্যাক সাপোট রেসিপি
চকোলেট সাপোট স্মুদি

উপাদান
১) ১ টি ব্ল্যাক সাপোট

২) ১ কাপ চকোলেট বাদাম দুধ

৩) কয়েকটি আইস কিউব

পদ্ধতি
১) ব্ল্যাক সাপোটের শাঁস বের করে বীজ এবং খোসা ফেলে দিন।

২) একটি ব্লেন্ডারে শাঁস, বাদামের দুধ এবং আইস কিউব নিয়ে ভাল করে মেশান।

আর/০৮:১৪/২৩ নভেম্বর

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে