Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২২-২০১৯

‘সুন্দরবন কতটা উপকারী প্রমাণ করেছে’

‘সুন্দরবন কতটা উপকারী প্রমাণ করেছে’

খুলনা, ২২ নভেম্বর- সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের অংশ। সিডর, আইলা, বুলবুলের মতো প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়গুলো বুকে ধারণ করে এই বন প্রমাণ করেছে আমাদের জন্য কতটা উপকারী। কিন্তু তারপরও একটি পক্ষ মানুষের কথা না ভেবে সুন্দরবনের আশপাশে বিদ্যুৎ প্রকল্পসহ বিভিন্ন বড় বড় শিল্প কারখানা গড়ে তুলছে। এতে বিশ্বের বৃহত্তম এই ম্যানগ্রোভ বনের অস্তিত্বই হুমকিতে পড়েছে।

আজ (২২ নভেম্বর) বিকেলে খুলনা প্রেসক্লাবে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির খুলনা বিভাগীয় প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংগঠনটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

এ সময় তিনি দেশি-বিদেশি গোষ্ঠীকে খুশি করা আর ক্ষমতায় থাকার জন্য সুন্দরবন ধ্বংস না করতে সরকারের প্রতি আহ্বান জানান।

আগামী ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য জাতীয় সম্মেলনকে সামনে রেখে এই বিভাগীয় প্রতিনিধি সভার আয়োজন করা হয়।

সুন্দরবনসহ জাতীয় সম্পদ রক্ষা এবং সব সম্পদ দেশ ও জনগণের স্বার্থে কাজে লাগাতে কার্যকার পদক্ষেপ নেয়ার আহ্বান জানান আনু মুহাম্মদ। তিনি বলেন, দেশের সম্পদ রক্ষায় সাধারণ মানুষকে প্রহরীর ভূমিকা রাখতে হবে।

রামপাল বিদ্যুৎকেন্দ্র ও রূপপুরে পরিবেশ বিরোধী প্রকল্প বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, আগামী ৬ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় কনভেনশন থেকে এসব ক্ষতিকর প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি ।

আনু মুহাম্মদ বলেন, ভারতসহ অন্যান্য দেশে যখন কয়লাভিত্তিক প্রকল্প বাতিল করা হচ্ছে ও বিকল্প জ্বালানির পথে এগুচ্ছে, তখন দেশের দক্ষিণাঞ্চল জুড়ে উন্নয়ন উন্মাদনায় যে কয়লা প্রকল্প হচ্ছে তা সুন্দরবনের ধ্বংসযজ্ঞ ডেকে আনবে। তিনি স্থানীয় জনগণের সম্মতি নিয়ে পরিবেশ রক্ষা করে সমগ্র উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার আহ্বান জানান।

বিভাগীয় প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন সংগঠনের খুলনা জেলার আহ্বায়ক এসএ রশিদ। সভা পরিচালনা করেন খুলনা জেলা সদস্য জনার্দন দত্ত।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিপিবির কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্স, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য রনজিত চট্টপাধ্যায়, সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির খুলনা জেলা আহ্বায়ক শাহ নেওয়াজ আলী, খুলনার নাগরিক নেতা কুদরত-ই খুদা, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির আহ্বায়ক ইকবাল কবির প্রমুখ।

সভায় বিভাগের ১০ জেলা ও বিভিন্ন উপজেলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২১ নভেম্বর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে