Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২১-২০১৯

উখিয়ায় পিইসি পরীক্ষা দিচ্ছে রোহিঙ্গা শিশুরা!

উখিয়ায় পিইসি পরীক্ষা দিচ্ছে রোহিঙ্গা শিশুরা!

কক্সবাজার, ২১ নভেম্বর- চলমান প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় উখিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অংশ নিচ্ছে অসংখ্য রোহিঙ্গা শিক্ষার্থী।

এ নিয়ে কারও কোনো মাথাব্যথা নেই। নেই কোনো কার্যকরি পদক্ষেপ। তবে স্থানীয় অভিভাবকদের মাঝে সৃষ্টি হয়েছে ক্ষোভ।

শিক্ষা কর্মকর্তা বললেন, পরীক্ষা শেষে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়ার কথা।

বৃহস্পতিবার সরেজমিন উখিয়ার থাইংখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় পিইসি কেন্দ্র ঘুরে দেখা গেছে, পিইসিতে ধর্মীয় শিক্ষা, আর ইবতেদায়ীতে কোরআন ও ফিকাহ বিষয়ের পরীক্ষার চলছে। এতে বালুখালী স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা,আইডিয়াল কেজিসহ ১০-১২টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা শেষে তৎমধ্যে কয়েকজন শিক্ষার্থী নিকট থেকে তাদের পরিচয় জানতে চাইলে তারা বিব্রতবোধ করে। অনেক চেষ্টা করে উদঘাটন করা হয় আসল পরিচয়।

এদের মধ্যে জাহাঙ্গীর আলম পিতা নুরুল ইসলাম, অধ্যয়নরত বিদ্যালয় বালুখালী আইডিয়াল কেজি, তার পিইসি রোল নং-৪৩০৮, উক্ত পরীক্ষার্থীর আইডি নাম্বার ১১২০১৯৪১২০১০৪৩০৮। তার বাড়ি দেখানো হয়েছে রাজাপালং ইউনিয়নের সিকদার বিল গ্রামে।

স্থানীয় অভিভাবকদের প্রশ্ন হচ্ছে, রাজাপালং ইউনিয়নে সরকারি-বেসরকারি এতগুলো বিদ্যালয় থাকতে দীর্ঘ যানজটপূর্ণ এলাকা বালুখালী কেজি স্কুলে কেন তার অধ্যয়ন?

একইভাবে সন্দেহ সৃষ্টি আরও কয়েকজনের তথ্য নিয়ে। যে সব তথ্য তদন্ত করলে আসল রহস্য বেরিয়ে আসবে বলে ধারণা সচেতন মহলের।

উক্ত পিইসি কেন্দ্রের সচিব কুতুপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান বলেন, গত বুধবার একই অভিযোগ এবং অসদুপায় অবলম্বনের দায়ে মো. জুবাইর, পিতা-মো. কামাল উদ্দিন, রোল নং-৯২৮, সে বালুখালী ইবতেদায়ী মাদ্রাসার ছাত্র। পরীক্ষার্থীর আইডি নাম্বার ১২২০১৯৪১২০১০০৯২৮ কে বহিষ্কার করা হয়েছে।

তিনি আরও বলেন, এরপর থেকে আরও কয়েকজন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে। তারা তথ্য গোপন করে পরীক্ষায় অংশ নিয়েছিল বলে তার ধারণা।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা শিক্ষা অফিসার সুব্রত কুমার ধর জানান, থাইংখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কিছু শিক্ষার্থী তথ্য গোপন করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। এ নিয়ে আমি কেন্দ্রটি পরিদর্শন করে সন্দেহজনক কয়েকজন শিক্ষার্থীর নিকট তথ্য জানতে চাইলে তারা সঠিক তথ্য দিতে পারেনি।

তিনি জানান, এখন যেহেতু পরীক্ষা চলমান তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না। পরীক্ষা শেষে তদন্তপূর্বক অভিযুক্ত শিক্ষার্থীদের পরীক্ষা স্থগিত করা হবে বলে তিনি জানিয়েছেন।

সূত্র: যুগান্তর

আর/০৮:১৪/২১ নভেম্বর

কক্সবাজার

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে