Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২১-২০১৯

পরিবহন ধর্মঘট আহ্বানকারীদের শাস্তি দাবি

পরিবহন ধর্মঘট আহ্বানকারীদের শাস্তি দাবি

ঢাকা, ২১ নভেম্বর- শ্রম আইন পরিপন্থি ধর্মঘট আহ্বানকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ। একই সঙ্গে সড়ক পরিবহন আইন বাস্তবায়নে এক বছর সময় প্রদান এবং কিছু ধারা, উপধারা সংশোধন করে জরিমানা কমানোরও দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সড়ক পরিবহন শ্রমিক লীগের সহসভাপতি মজিবুর রহমান খানের সভাপতিত্বে এ সময় লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কর্মকর্তারা ধর্মঘট আহ্বান করে জনগণ ও রাষ্ট্রকে জিম্মি করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করেছেন। এ ফেডারেশন বিগত ১২ বছরে শ্রম আইনের পরিপন্থি কর্মবিরতির নামে অনেকবার পরিবহন ধর্মঘট আহ্বান করে বর্তমান সরকারের উন্নয়নের ধারা নস্যাৎ করার চেষ্টায় রয়েছে।

ইনসুর আলী বলেন, পরিবহন খাত দীর্ঘদিন একক নেতৃত্বে ছিল। এখানে নানা অপকর্ম হয়েছে, চাঁদা আদায় হয়েছে এবং সেই চাঁদা সরকারের বিরুদ্ধে ব্যবহূত হয়েছে।

এ সময় লিখিত বক্তব্যে ১২ দফা দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো- ১. সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী নিজ নিজ মালিক কর্তৃক চালকদের নিয়োগ দান, নূ্যনতম মাসিক বেতন ৩০ হাজার টাকা প্রদান ও ৮ ঘণ্টা কর্মবিরতি নির্ধারণ করা। ২. সড়ক পরিবহন শ্রমিকদের মালিক কর্তৃক খোরাকি, চিকিৎসা ভাতা, দুই ঈদ ও পূজার বোনাস দেওয়া। ৩. সড়ক দুর্ঘটনাজনিত আহত-নিহত শ্রমিকদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া। ৪. সব ফিটনেসবিহীন যানবাহন বন্ধ করা। ৫. বিভিন্ন ফেরিঘাটে বাস, ট্রাক ও কাভার্ডভ্যান সিরিয়ালের নামে অবৈধ চাঁদা আদায় বন্ধ করা। ৬. বিআরটিএ কর্তৃক পরিবহন চালকদের লাইসেন্স নবায়নের ক্ষেত্রে রিটেস্ট প্রথা বাতিল ও সহজ পদ্ধতিতে লাইসেন্স দেওয়া। ৭. অহেতুক পুলিশের হয়রানি বন্ধ করা। ৮. যানজট নিরসনে কার্যকরী উদ্যোগ নেওয়া। ৯. শ্রমিকদের জন্য কল্যাণ তহবিল গঠন করা। ১০. নাইট কোচ যাত্রীদের ডাকাতির হাত থেকে রক্ষা করতে প্রতিটি পরিবহন মালিক কর্তৃক দু'জন আনসার-পুলিশ নিয়োগ দেওয়া। ১১. ভূমিহীন পরিবহন শ্রমিকদের সরকারি খাসজমিতে পুনর্বাসনের ব্যবস্থা করা এবং ১২. যত্রতত্র ছড়িয়ে থাকা সব বাস ও নাইট কোচ কাউন্টার অবিলম্বে আন্তঃজেলা টার্মিনালে স্থানান্তর করা।

এসব দাবি আদায়ের লক্ষ্যে আগামী রোববার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার কথাও জানানো হয় সংবাদ সম্মেলনে।

সূত্র : সমকাল
এন কে / ২১ নভেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে