Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৯-২০১৩

এবার টয়লেট থেকে বিদ্যুৎ উৎপাদন!


	এবার টয়লেট থেকে বিদ্যুৎ উৎপাদন!
সিঙ্গাপুর, ২৯ অক্টোবর - সিঙ্গাপুরের গবেষকেরা এমন একটি টয়লেট সিস্টেম উদ্ভাবন করেছেন যাতে মানব বর্জ্য ব্যবহার করে বিদ্যুৎ ও সার উৎপাদন করা সম্ভব।
 
বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের (এনটিইউ) গবেষকেদের তৈরি এই টয়লেট সিস্টেমে মানব বর্জ্য থেকে বায়োগ্যাস তৈরি করা সম্ভব। গবেষকেদের দাবি, টয়লেট থেকে উৎপন্ন গ্যাসে রান্না করা যাবে এবং তা বিদ্যুৎ উৎপাদনেও কাজে লাগানো যাবে। এ ছাড়াও অতিরিক্ত বর্জ্য সার হিসেবে জমিতে ব্যবহার করা সম্ভব হবে। গবেষকেরা জানিয়েছেন, তাঁদের তৈরি টয়লেট সিস্টেমটির নাম ‘নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেট’।
 
এ টয়লেট সিস্টেমে পানির অপচয় কম হবে। প্রচলিত টয়লেট সিস্টেমের তুলনায় এ টয়লেটে ৯০ শতাংশ পানির সাশ্রয় হবে বলে গবেষকেদের দাবি। প্রচলিত টয়লেটে প্রতিবার ফ্ল্যাশের সময় ৪ থেকে ছয় লিটার পানি লাগে।
 
নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেটের ক্ষেত্রে সর্বোচ্চ এক লিটার পানি লাগতে পারে। গবেষকেরা জানান, নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেটে মূলত দুটি চেম্বার থাকে। একটিতে মানব বর্জ্যের তরল ও আরেকটিতে শক্ত অংশ জমা হয়। ভ্যাকুয়াম সাকশন প্রযুক্তি ব্যবহার করে তা থেকে বায়োগ্যাস তৈরি হয়। গবেষকেরা জানিয়েছেন, নতুন প্রযুক্তির এ টয়লেট সিঙ্গাপুরে পরীক্ষামূলকভাবে চালু করা হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে