Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৯-২০১৯

যুবলীগের নেতৃত্বে আসছেন পরশ?

যুবলীগের নেতৃত্বে আসছেন পরশ?

ঢাকা, ১৯ নভেম্বর - আগামী ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম কংগ্রেস অনুষ্ঠিত হবে। এই সপ্তম কংগ্রেসকে ঘিরে নানা রকম জল্পনা কল্পনা চলছে। যুবলীগের নেতৃত্বের পরিবর্তন কিভাবে হবে তা নিয়ে নানা রকম গুঞ্জন এবং আলাপ আলোচনা চলছে। আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র বলছে, অন্যান্য অঙ্গ সহযোগী এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোর যেমন তেমন বড় ধরণের পরিবর্তন হয়নি বরং সংগঠনের ভিতর থেকেই নতুন নেতৃত্ব পছন্দ করা হয়েছে। বাংলাদেশ আওয়ামী যুবলীগের ক্ষেত্রে তেমনটা হবে না। বাংলাদেশে আওয়ামী যুবলীগের খোলনলচে পাল্টে ফেলা হবে।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, অন্যান্য সংগঠনের সঙ্গে যুবলীগের কংগ্রেসের কিছু মৌলিক পার্থক্য রয়েছে। যেমন উদাহরণ দিয়ে তিনি বলেন, স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের আগে ঢাকা উত্তর এবং দক্ষিণ শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু, বাংলাদেশ আওয়ামী যুবলীগের ক্ষেত্রে তেমনটি হয়নি।

জানা গেছে যে, এই সম্মেলনের সঙ্গে সঙ্গে কতগুলো মৌলিক বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। প্রথম যে সিদ্ধান্তটি নেওয়া হতে পারে বলে একাধিক দায়িত্বশীল সূত্রের মাধ্যমে জানা গেছে যে, সমস্ত স্থানীয় কমিটি, ঢাকা উত্তর দক্ষিণ সহ সমস্ত জেলা উপজেলা কমিটিগুলোকে বাতিল করা হবে এবং নতুন চেয়ারম্যান এবং সাধারণ সম্পাদকসমৃদ্ধ হবে। নতুন করে কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করবে। একই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, বাংলাদেশ আওয়ামী যুবলীগের গঠনতন্ত্রেও বেশকিছু পরিবর্তন আনা হবে। গঠনতন্ত্রে বয়সসীমার যে বাধ্যবাধকতা (৫৫ বছর), সেটি গঠনতন্ত্রে সন্নিবেশিত করা হবে। একই সঙ্গে কোন কোন ধরনের অপরাধের জন্য যুবলীগে শাস্তির ব্যবস্থা রয়েছে, তা সুনির্দিষ্ট করা হবে। যুবলীগের বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম তদারকিরও ব্যবস্থা নেওয়া হবে।

তবে, এসবের চেয়ে মূল যে বিষয়টি সামনে এসেছে সেটা হলো, যুবলীগের নেতৃত্ব কার হাতে উঠবে। এটা নিয়ে অনেক গুঞ্জনও শোনা যাচ্ছে। তবে সর্বশেষ হঠাৎ করে আলোচনায় এসেছে শেখ ফজলে শামস পরশের নাম। বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে যে, পরশকে যুবলীগের চেয়ারম্যান করার ব্যাপারে আওয়ামী লীগের নীতি নির্ধারকদের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে পরশের সঙ্গে কথা বলবেন বলেও একাধিক সূত্র আভাস দিয়েছেন।

উল্লেখ্য যে, পরশ শেখ ফজলুল হক মনি’র ছেলে। শেখ ফজলে নূর তাপস নেতৃত্বের আলোচনার পাদপ্রদীপে থাকলেও এখনো পরশকে নিয়ে তেমন কোনো আলোচনা হয়নি। তবে আওয়ামী লীগ সভাপতি যুবলীগের নেতৃত্বটা মনি পরিবারের বাইরে নেওয়ার ব্যাপারে আগ্রহী নন বলে আওয়ামী লীগের একাধিক নেতা জানিয়েছে।

আওয়ামী লীগের একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, পরশ যদি যুবলীগের চেয়ারম্যান হন তাহলে সংগঠনের শৃঙ্খলা ফিরিয়ে আনা, যুবলীগের ইমেজ বৃদ্ধি করা কোনো ঘটনাই হবে না। কারণ পরশের অনেক ভালো ইমেজ রয়েছে এবং শেখ ফজলুর হক মনির ছেলে হিসেবে যুবলীগে তার আলাদা গ্রহণযোগ্যতা আপনা আপনি তৈরি হয়ে গেছে। সাধারণ সম্পাদক হিসেবে একাধিক ব্যক্তির নাম আলোচনা হচ্ছে, যেখানে প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট বেলাল হোসেন, মহিসহ আরও দুই একজনের নাম আলোচনায় চলে এসেছে।

আওয়ামী লীগের একজন দায়িত্বশীল নেতা বলেছেন, শেষ পর্যন্ত যুব লীগের সাধারণ সম্পাদক হয়তো সংগঠনের বর্তমান নেতৃত্বের মধ্যে থেকেই থাকবে যার ক্লিন ইমেজ রয়েছে। এমনকি শেষ পর্যন্ত যদি বয়স সীমা উপড়ে ফেলা হয় তাহলে বর্তমান সাধারণ সম্পাদক সম্পাদক হারুণ অর রশিদও যুবলীগের সাধারণ সম্পাদক হিসেবে থেকে যেতে পারেন।

অন্য একটি সূত্র মনে করছে, শেখ ফজলে শামস পরশ যদি রাজি না হয় এবং বয়স সীমার যে সিদ্ধান্ত যদি বহাল না রাখা হয় সেক্ষেত্রে বর্তমানে সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন ইসলামকে যুবলীগের নতুন চেয়ারম্যান হিসেবে দেখা যেতে পারে।

এদিকে আজ রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল যুবলীগের নেতৃত্ব নির্বাচনের ব্যপারে তিনি দলের শীর্ষ স্থানীয় নেতাদের সঙ্গে পরামর্শ করবেন বলে আভাস পাওয়া গেছে। এর ভিত্তিতেই হয়তো যুবলীগের নতুন নেতৃত্ব করা হবে।

সুত্র : বাংলা ইনসাইডার
এন এ/ ১৯ নভেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে