Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৮-২০১৯

৮০০ ড্রোনে চমক দেখাল চীন, ভিডিও ভাইরাল

৮০০ ড্রোনে চমক দেখাল চীন, ভিডিও ভাইরাল

বেইজিং, ১৯ নভেম্বর- চীনের গুইঝউয়ে গত মে মাসে আলো দিয়ে আকাশ জুড়ে তৈরি হয়েছিল মানুষের অবয়ব থেকে বিশাল বিশাল প্রজাপতি। এবার সেই ড্রোনের আলো দিয়েই তৈরি করা হলো বড় বড় উড়োজাহাজ ও হেলিকপ্টার। ৮০০ ড্রোনের সেই কারসাজির ভিডিও এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার’র প্রতিবেদনে বলা হয়, মে মাসে গুইঝউ-এ ‘ইন্টারন্যাশনল বিগ ডেটা ইন্ডাস্ট্রি এক্সপো ২০১৯’-এ ব্যবহার হয়েছিল ৫২৬টি ড্রোন। এবার তাকেও ছাপিয়ে গেল নানচ্যাং প্রদেশ। ২ ও ৩ নভেম্বরের ‘২০১৯ নানচ্যাং ফ্লাইট কনভেনশন’-এর আয়োজন হয়। সেখানে ব্যবহার করা হল ৮০০টি ড্রোন। যাদের আলো আকাশ জুড়ে তৈরি করল বিশাল বিশাল উড়োজাহাজ ও হেলিকপ্টার।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, প্রথমে মাটিতে ‘বসে রয়েছে’ কতগুলো ড্রোন। এক এক করে জ্বলে উঠছে সেগুলো। এরপর এক এক করে সেগুলো আকাশে উঠে যাচ্ছে। আকাশে উঠতে উঠতে রং পরিবর্তন হচ্ছিল ড্রোনের আলোর। একাধিক কোণ থেকে রেকর্ড করা হয় এই ড্রোন শো। ড্রোনগুলো যখন একে একে উঠছে, দূর থেকে দেখে মনে হবে যেন হাজার হাজার জোনাকি পাক খেতে খেতে আকাশে উড়ে যাচ্ছে।

একে একে সব ড্রোন এভাবে আকাশে উড়ে যাওয়ার পর তারা তৈরি করতে থাকে আলোকবিন্দু দিয়ে উড়োজাহাজ ও হেলিকপ্টার। ড্রোন শো দেখতে প্রচুর মানুষ উপস্থিত হয়েছিলেন। তারা প্রবল উৎসাহ নিয়ে ড্রোনের এই আলোকসজ্জা ক্যামেরাবন্দী করেন। ৮০০টি ড্রোন ছাড়াও প্রায় ১০০টি ছোট বড় বিমান অংশ নেয় ‘নানচ্যাং ফ্লাইট কনভেনশন’-এ। তারও একটি ভিডিও শেয়ার হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

আর/০৮:১৪/১৯ নভেম্বর

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে