Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৮-২০১৯

বগুড়ায় ঐতিহ্যবাহী মাছের মেলা

বগুড়ায় ঐতিহ্যবাহী মাছের মেলা

বগুড়া, ১৮ নভেম্বর- বগুড়ার শিবগঞ্জ উপজেলার উথলীতে নবান্ন উৎসব উপলক্ষে হয়ে গেছে ঐতিহ্যবাহী মাছের মেলা। শত বছরের এই মেলাকে কেন্দ্র করে আশপাশের ১৫ গ্রামের স্বজনদের মিলনমেলাও দেখা গেছে এখানে।

সোমবার (১৮ নভেম্বর) নবান্ন উৎসব ঘিরে দিনব্যাপী চলা মাছের মেলায় শিবগঞ্জসহ আশপাশের এলাকার মানুষের ভিড় জমে। এবারের মেলায় দেড় হাজার মণের বেশি মাছ বেচাকেনাও হয়েছে।

এক থেকে শুরু করে ১২ কেজি ওজনের রুই, কাতলা, চিতল, বিগহেড, কার্পসহ হরেক রকমের মাছ বিক্রি হয় মেলায়। তবে বিগত বছরের তুলনায় এবার মাছের দাম ছিল বেশি। বিশাল আকৃতির রুই-কাতলা ও চিতল মাছ ৮০০ থেকে এক হাজার টাকা কেজিতে বিক্রি হলেও মাঝারি আকারের মাছ ৪২০ টাকা থেকে ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়া ২৪০ টাকা দরে বিগহেড ও সিলভার কার্প বেচাকেনা হয়।

মেলায় মাছের সমাহার, আব্বাস আলী বলেন, এই উৎসব কেন্দ্র করে প্রতিবছর মাছের মেলা বসে উথলীতে। এ দিন উপজেলার উথলী, রথবাড়ি, ছোট ও বড় নারায়ণপুর, ধোন্দাকোলা, সাদুল্লাপুর, বেড়াবালা, আকনপাড়া, গরীবপুর, দেবিপুর, গুজিয়া, মেদনীপাড়া, বাকশন, রহবল, মোকামতলাসহ ১৫ গ্রামের মানুষের ঘরে ঘরে ছিল উৎসবের আয়োজন।

মেলায় মাছ নিয়ে আসা নিতাই চন্দ্র বলেন, অধিকাংশ আড়তদার পিকআপভ্যান ও ভটভটিতে করে মাছ এনে মুহূর্তেই পাইকারি দরে বিক্রি করে দিয়েছেন। পুরো মেলার ২০ থেকে ২৫ জন আড়তদার কোটি টাকার উপরে মাছ বিক্রি করেছেন।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর
এন কে / ১৮ নভেম্বর

বগুড়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে