Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৪-২০১১

কিয়োটো চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা কানাডার

কিয়োটো চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা কানাডার
কিয়াটো প্রটোকল থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কানাডা। জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় কিয়োটো চুক্তি উপযুক্ত নয়, মন্তব্য করে কানাডার পরিবেশ মন্ত্রী ঘোষণা দিয়েছেন কানাডা আনুষ্ঠানিকভাবে কিয়োটো চুক্তি থেকে বেরিয়ে আসবে।

সোমবার অটোয়া শহরে কানাডার পরিবেশ মন্ত্রী পিটার কেন্ট বলেন, `কিয়াটো চুক্তির মাধ্যমে কানাডার উপকার হয়নি, বরং চুক্তির শর্ত অনুযায়ী কার্বন নিঃসরণ কমানোর বিধিনিষেধ মানতে ব্যর্থ হওয়ায় কানাডাকে অহেতুক জরিমানা গুনতে হয়।'

কিয়োটো চুক্তিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে কানাডাই প্রথম এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিল।

উষ্ণতা বৃদ্ধিজনিত কারণে বিশ্বের জলবায়ুর দ্রুত পরিবর্তনকে রোধ করতে ১৯৯৭ সালে জাপানের কিয়োটো শহরে বিশ্বের বেশীরভাগ দেশ, বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণের জন্য একটি চুক্তিতে উপনীত হয়। একে কিয়োটো সমঝোতা বা কিয়োটো চুক্তি হিসেবে অভিহিত করা হয়।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির বিরুদ্ধে লড়াই করার জন্য এই চুক্তি অনুযায়ী কার্বন নিঃসরণের হার নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল এবং র্কাবন নিঃসরণের হার নিয়ন্ত্রণে ব্যর্থ দেশকে জরিমানার সম্মুখীন করার বিধান রাখা হয়েছিল।

কানাডার পরিবেশ মন্ত্রী বলেন, কিয়োটো চুক্তি অনুযায়ী কানাডাকে ১৩.৬ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হতে হয়েছে । কিন্তু এই ক্ষতি স্বীকার করা সত্বেও কার্বন নিঃসরণের পরিমান দিন দিন বেড়ে যাচ্ছে। কারণ বিশ্বের সর্বাধিক র্কাবন নিঃসরণকারী দুইটি দেশ চীন এবং আমেরিকা কিয়োটো চুক্তিতে স্বাক্ষর করেনি।

এদিকে কানাডার এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিউ উইমিন বলেন, কানাডার এই সিদ্ধান্ত নিন্দনীয় এবং বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যোগের বিরোধী।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে