Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৭-২০১৯

বুড়িগঙ্গার তীরে অবৈধ কারখানা ও হাসপাতাল বন্ধের নির্দেশ

বুড়িগঙ্গার তীরে অবৈধ কারখানা ও হাসপাতাল বন্ধের নির্দেশ

ঢাকা, ১৭ নভেম্বর - পরিবেশগত ছাড়পত্র ছাড়া রাজধানীর শ্যামপুর থেকে পোস্তগোলা পর্যন্ত বুড়িগঙ্গার তীরে গড়ে ওঠা ২৭ ডায়িং কারখানা ও বেসরকারি হাসপাতাল বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে এসব প্রতিষ্ঠান বন্ধে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দিয়েছেন আদালত।

একই সঙ্গে, বুড়িগঙ্গায় স্যুয়ারেজ সংযোগ না থাকার মিথ্যা তথ্য দেয়ায় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না তার কারণ জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (১৭ নভেম্বর) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের ২০১১ সালে করা এক রিটের শুনানিতে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ ও আইনজীবী রিপন বাড়ৈ।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, পরিবেশ ও ওয়াসার বৈধ ছাড়পত্র ছাড়া বুড়িগঙ্গার তীরে থাকা স্থাপনার প্রতিবেদন জমা দিতে পরিবেশ অধিদফতর, বিআইডব্লিউটিএ ও ওয়াসাকে নির্দেশ দিয়েছিলেন। এর প্রেক্ষিতে এক প্রতিবেদনে পরিবেশ অধিদফতর জানায়, বুড়িগঙ্গা তীরে ২৭টি অননুমোদিত ডায়িং কারখানা ও হাসপাতাল রয়েছে। ছাড়পত্র ছাড়াই চলছে এসব প্রতিষ্ঠান।

অপরদিকে ওয়াসার প্রতিবেদনে এমডি জানিয়েছিলেন বুড়িগঙ্গার তীরে কোনো স্যুয়ারেজ সংযোগ নেই। কিন্তু বিআইডব্লিউটিএর প্রতিবেদনে বলা হয়, নদীতে একাধিক স্যুয়ারেজ সংযোগ রয়েছে। এ কারণে নদীর পানি দূষিত হচ্ছে।

শুনানি শেষে আদালত অন্তবর্তীকালীন ওই আদেশ দেন এবং ২ ডিসেম্বর এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৭ নভেম্বর

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে