Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৭-২০১৯

পেঁয়াজের বর্তমান বাজার মূল্য কোন দেশে কত

আবু তাহের


পেঁয়াজের বর্তমান বাজার মূল্য কোন দেশে কত

দেশে অব্যাহতভাবে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। কোনোভাবেই এই পণ্যটির দামে লাগাম টেনে ধরা যাচ্ছে না। দিন গড়ালেই পেঁয়াজের কেজি প্রতি বৃদ্ধি পাচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। গত তিন মাসে অব্যাহতভাবে পেঁয়াজের দাম বেড়ে ২৩০ থেকে ২৫০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে। দেশের বাজারে পেঁয়াজের অব্যাহত এই দাম বৃদ্ধি অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

পেঁয়াজের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে যাওয়ায় রাঁধুনির রান্না ঘর থেকে ঝাঁঝ ছড়িয়েছে জাতীয় সংসদেও। শুধু তাই নয়, পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে দেশের মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

দেশে অব্যাহতভাবে পেঁয়াজের দাম কেন বৃদ্ধি পাচ্ছে, কারা করছে-এসব প্রশ্ন সাধারণ মানুষের মনে। তবে পেঁয়াজের এই দাম বৃদ্ধিতে বিশ্বের বিভিন্ন দেশের বাজারে দাম কেমন চলছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কাছে জানতে চেয়েছিলাম। তাদের দেওয়া তথ্য অনুযায়ী বাংলাদেশে পেঁয়াজের দাম ইতিহাসে যেকোনো সময়ের চেয়ে রেকর্ড ছাড়িয়ে গেছে।

বিশ্বের বিভিন্ন দেশে পেঁয়াজের দাম

কাতার : মধ্যপ্রাচ্যের দেশ কাতারে মূলত পেঁয়াজ আমদানি করা হয় ইরান ও তুরস্ক থেকে। আমদানির পরেও কাতারের বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। কাতারে প্রবাসী সাংবাদিক কাজী শামীম জানান, সেখানে পেঁয়াজ কেজিপ্রতি বাংলাদেশি মুদ্রায় ১১৭ টাকা (৫ রিয়াল) দরে বিক্রি হচ্ছে।

সিঙ্গাপুর : এশিয়ার দেশ সিঙ্গাপুরে নিত্যপণ্য পেঁয়াজের দাম বাংলাদেশি মুদ্রায় কেজিপ্রতি ৬০-৭০ টাকা মূল্যে খুচরা বাজারে বিক্রি হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাত : মধ্যপ্রাচ্যের আরেক সম্পদশালী দেশ সংযুক্ত আরব আমিরাত থেকে পেঁয়াজের দাম নিয়ে কথা হয় সেখানকার প্রবাসী সাংবাদিক মোরশেদ আলমের সঙ্গে। তিনি জানান, দুবাইয়ে পেঁয়াজের খুচরা মূল্য কেজি প্রতি ৪১ টাকা (১.৭৫ দিরহাম) বিক্রি হচ্ছে। তবে বাজারের ডিমান্ট অনুযায়ী মাঝেমধ্যে একটু কমবেশি হয়।

ফ্রান্স : ইউরোপের দেশ ফ্রান্সে নিত্যপণ্যের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রয়েছে।  ফ্রান্সে প্রবাসী বাংলাদেশি ও সাংবাদিক আবদুল মালেক হিমু জানান, সেখানে পেঁয়াজের দাম কেজিপ্রতিতে ৩০ থেকে ৪০ বাংলাদেশি টাকায় বিক্রি হচ্ছে। তবে বাজার ভেদে দাম একটু ওঠানামা করে। এ ছাড়া প্রতিনিয়ত বিভিন্ন সুপার শপ বা স্টোরে ছাড় থাকায় পেঁয়াজের দাম একটু বাড়লেও খুব বেশি বোঝা যায় না।

ইতালি : ইতালি থেকে ফোনে পেঁয়াজের দাম নিয়ে কথা হয় অভিবাসী বাংলাদেশি ও সাংবাদিক ইসমাইল হোসেন স্বপনের সঙ্গে। তিনি জানান, ইতালিতে চার কেজি পেঁয়াজের একটি ছোট বস্তার দাম দুই ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় প্রতিকেজি ৪৭.৫০ টাকা।

অস্ট্রেলিয়া : অস্ট্রেলিয়ার সিডনিতে বসবাসরত গণমাধ্যম ও সমাজকর্মী আবুল কালাম আজাদ খোকন জানান, অস্ট্রেলিয়াতে ১০ কেজি পেঁয়াজের ব্যাগ ২০ ডলারে (অস্ট্রেলিয়ান) বিক্রি হচ্ছে।  সেই হিসাবে এক কেজি পেঁয়াজের  মূল্য পড়ে প্রায় দুই ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ১২০ টাকার মতো।  এ ছাড়া খুচরা মূল্য হিসাবে দোকান অনুযায়ী বিভিন্ন দামে বিক্রি হয়।

সৌদি আরব : মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবের খুচরা বাজারে কেজিপ্রতি পেঁয়াজের বিক্রি হচ্ছে ৫ রিয়ালে। সেখানকার প্রবাসী সাংবাদিক কামাল পারভেজ অভি জানান, সৌদিতে খুচরা বাজারে কেজিপ্রতি পেঁয়াজ ৫ রিয়ালে বিক্রি হচ্ছে, যা বাংলাদেশি মুদ্রায় ১১০ টাকা পড়ে। তবে খোলা বাজারে প্রতি কেজি পেঁয়াজ তিন রিয়াল রিয়াল দরে বিক্রি হচ্ছে।   এ ছাড়া সাত কেজির ছোট বস্তা বিক্রি হচ্ছে ৭ রিয়ালে।

জর্ডান : মধ্যপ্রাচ্যের আরেক দেশ জর্ডানে পেঁয়াজ বিক্রি হচ্ছে স্বাভাবিক দামে।  সেখানকার ব্যবসায়ী ও গণমাধ্যমকর্মী কবির হোসেন জানান, জর্ডানে কেজিপ্রতি পেঁয়াজ ৪০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ব্রাজিল : দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে পেঁয়াজের দাম জানতে কথা বলেছিলাম সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশি খাইরুল ইসলামের সঙ্গে।  তিনি জানান, রাজধানী ব্রাসিলিয়া ২০ কেজি পেঁয়াজ (ছোট সাইজের) ২৫ রিয়েস (মুদ্রা) পাইকারি দরে বিক্রি হচ্ছে।  যা বাংলা টাকায় ৫০৪ টাকার মতো। 

এ ছাড়া বড় লাল পেঁয়াজ ২০ কেজির বস্তা পাইকারি বিক্রি হচ্ছে ৩৫ রিয়েস করে, যা বাংলাদেশি টাকায় ৭০৪ টাকা। এ ছাড়া খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের মূল্য দুই থেকে তিন রিয়েস বিক্রি হচ্ছে, যা বাংলাদেশি মুদ্রায় ৪০ থেকে ৬০ টাকা।

সুত্র : আমাদের সময়
এন এ/ ১৭ নভেম্বর

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে