Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৭-২০১৯

প্রশ্নপত্র কেলেঙ্কারী: বাতিল হলো ইবির সেই পরীক্ষা

প্রশ্নপত্র কেলেঙ্কারী: বাতিল হলো ইবির সেই পরীক্ষা

কুষ্টিয়া, ১৭ নভেম্বর- একই প্রশ্নপত্রে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগে দুই বছর চূড়ান্ত পরীক্ষা গ্রহণ করায় তৃতীয় বর্ষের ৩০৫ নং কোর্সটির পরীক্ষা বাতিল করা হয়েছে।

এছাড়া অবহেলার দায়ে ওই পরীক্ষা কমিটির সভাপতিকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পরীক্ষা কমিটির নতুন সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন বিভাগের সহকারী অধ্যাপক তানজিলা শহীদ।

বাতিল হওয়া কোর্সের পরীক্ষা অন্যান্য কোর্সের পরীক্ষা শেষে নেয়া হবে বলে জানা গেছে। একইসঙ্গে পরীক্ষা কমিটির সভাপতিসহ কোর্স শিক্ষককে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

শনিবার বিভাগের একাডেমিক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় সভাপতি প্রফেসর ড. সালমা সুলতানা।

সভা সূত্র জানায়, একই প্রশ্নে পরীক্ষা নেওয়ায় পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আজগর হোসেনকে এক বছরের জন্য পরীক্ষার সকল প্রকার কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

একইসঙ্গে কোর্স শিক্ষক (৩০৫) সহকারী অধ্যাপক সাজ্জাদ হোসেন জাহিদকে আগামী দুই বছরের জন্য ওই কোর্সের পাঠদান থেকে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

পরীক্ষার্থী ও বিভাগীয় সূত্রে জানা যায়, তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় (২০১৯) গত ৯ নভেম্বর ‘এলিজাবেথান অ্যান্ড জ্যাকোবিয়ান ড্রামা’(৩০৫) নং কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ২০১৮ সালে অনুষ্ঠিত প্রশ্নপত্রের ৪টি প্রশ্ন বাদে সবগুলো প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়।

জানা যায়, ৮০ নম্বরের পরীক্ষার প্রশ্নপত্রে ৫ সেটে দশটি প্রশ্ন থাকে। শিক্ষার্থীকে প্রতি সেট থেকে যেকোনো একটি করে উত্তর দিতে হয়। এছাড়া ৬ নং সেটে আরও ৮টি ছোট প্রশ্ন থাকে। এর মধ্যে শিক্ষার্থীকে ৪টি প্রশ্নের উত্তর দিতে হয়। ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের ২০১৮ সালে অনুষ্ঠিত পরীক্ষার ১৮ টি প্রশ্নের সঙ্গে ২০১৯ সালের ১৪টি প্রশ্ন হুবহু মিল পাওয়া যায়।

এতে ফল বিপর্যয়ের আশঙ্কা করেন পরীক্ষার্থীরা। এ ঘটনায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি ও বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশ হলে একাডেমিক সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এ বিষয়ে ইংরেজী বিভাগের সভাপতি অধ্যাপক ড. সালমা সুলতানা বলেন, ‘বিভাগীয় সভায় পরীক্ষাটি বাতিল করা হয়েছে। কো

সূত্র: যুগান্তর

আর/০৮:১৪/১৭ নভেম্বর

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে