Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (49 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৮-২০১৩

পরিচিত পাতার অসাধারণ গুণ!


ভাবছেন পাতার আবার কি গুন থাকতে পারে? হ্যাঁ , আমাদের পরিচিত নানা ধরনের পাতার ভেতর লুকিয়ে আছে হাজারো গুন। যেমন, পুদিনা পাতা, তুলশী পাতা, ধনে পাতা , নিম পাতা। এইসব পাতা যেমন মশলা হিশেবে ব্যবহৃত হয়ে থাকে, তেমনি এইসব পাতাই অনেক ধরনের রূপ চর্চার কাজে লাগে। আবার এইসব পাতারই রয়েছে নানা ধরনের ঔষধি গুন। 

পরিচিত পাতার অসাধারণ গুণ!
আজ জানব আমাদের পরিচিত এইসব পাতা কি করে স্বাস্থ্য ও সৌন্দর্যচর্চায় ব্যবহৃত হয়।
তুলশী পাতা–

অনেক সময় আমাদের হাতে ও পায়ে কালো কালো ছোপ পড়ে। এইসব দাগ থেকে রেহাই পেতে তুলশী পাতার জুড়ি নেই। তুলশী পাতার রসের সাথে দুধ,ময়দা, কাঁচা হলুদ বাটা ও জাফরান একসাথে মিশিয়ে হাত ও পায়ের কালো দাগের উপর লাগান। শুকিয়ে গেলে হালকা করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। কিছুদিন এইভাবে ব্যবহার করলে হাত ও পায়ের কালো ছোপ কমে যাবে।

আরও পড়ুন: জানেন শসা শরীরের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ?

একটা নির্দিষ্ট বয়সের পর আমাদের সবার মুখের চামড়া কুঁচকে যেতে থাকে। তুলশী পাতার রস ও নারকেলের পানি সমপরিমানে মিশিয়ে মুখে ও শরীরে লাগাতে পারেন নিয়মিত। এতে করে চামড়া টান টান থাকবে।

 

 

 

 

নিম পাতা–
 
  • যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের জন্য নিম পাতা জাদুর মতো কাজ করে। কয়েকটি নিম পাতা পানিতে দিয়ে ফুটিয়ে সেই পানি ছেঁকে নিয়ে গোসল করলে অ্যালার্জির সমস্যা কমে যায়। নিম পাতা ও কাঁচা হলুদ একসাথে বেটে আক্রান্ত স্থানে লাগালেও অ্যালার্জি কমে যায়।
     
  • যাদের মুখে ব্রনের সমস্যা আছে তারা নিম পাতা বেটে ব্রনের উপর লাগান, উপকার পাবেন।
     
  • অনেকের মাথার ত্বকে ছোট ছোট গোটার মতো দেখা দেয়। এই ধরনের ফুসকুড়ি দারুন চুলকায়। এই সমস্যা থেকে রেহাই পেতে কিছু নিম পাতা এক লিটার পানিতে ফুটিয়ে নিন। ঠাণ্ডা করে ছেঁকে নিয়ে সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে ফুসকুড়ির সমস্যা অনেকটাই কমে যাবে।
 

 


পুদিনা পাতা–
 
  • পুদিনা পাতায় আছে ভিটামিন এ ও ভিটামিন ডি। তাই এই পাতা আমাদের ত্বকের জন্য দারুন উপকারী। সানট্যানের সমস্যা থেকে রেহাই পেতে পুদিনা পাতা বেটে লাগালে উপকার পাওয়া যায়।
     
  • যাদের শরীরে বেশি ঘাম হয় তারা পুদিনা পাতা ও গোলাপের পাপড়ি একসাথে মিশিয়ে পানিতে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে সেই পানির সাথে পাতি লেবুর রস মিশিয়ে ছেঁকে নিয়ে বোতলে করে ফ্রিজে রেখে দিন। গোসলের পর সারা শরীরে লাগান। ঘাম কম হবে।
 
ধনে পাতা–
 
ধনে পাতা রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি রূপচর্চায়ও দারুন কাজ দেয়। ধনে পাতায় রয়েছে ভিটামিন এ , ভিটামিন সি, ফসফরাস ও ক্লোরিন। তাই প্রাকিতিক ব্লিচ হিসেবে ধনে পাতা দারুন কার্যকর। যাদের ঠোঁটে কালো দাগ আছে তারা রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে ধনে পাতার রসের সাথে দুধের সর মিশিয়ে ঠোঁটে লাগান। এইভাবে এক মাস লাগালে ঠোঁটের কালো দাগ দূর হবে আর ঠোঁট কোমলও হবে।
 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে