Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৬-২০১৯

বিপিএলে মাশরাফিরা পাবেন ৫০ লাখ, আফ্রিদি-গেইলরা ৮৪ লাখ

বিপিএলে মাশরাফিরা পাবেন ৫০ লাখ, আফ্রিদি-গেইলরা ৮৪ লাখ

ঢাকা, ১৬ নভেম্বর - বঙ্গবন্ধু বিপিএল পুরোটাই দেখভাল করবে বিসিবি, সেটি আগেই জানিয়েছিল তারা। এবার বিপিএলে অংশগ্রহণকারী দেশি ও বিদেশি খেলোয়াড়েরা কে কত টাকা পাবেন সে তালিকাও ঘোষণা করেছে বিসিবি। দেশিদের মধ্যে এবার ৪ জন ক্রিকেটার পাচ্ছেন সর্বোচ্চ ৫০ লাখ টাকা করে। আর বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা করা হয়েছে ১ লাখ ডলার। ১১ জন ক্রিকেটাররকে রাখা হয়েছে সেখানে।

সাতটি দল আগামীকাল সন্ধ্যা সাড়ে ছয়টায় প্লেয়ার ড্রাফটসে অংশ নেবে। যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার লিগ খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর র‍্যাঞ্জার্স, সিলেট থান্ডার্স, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স—এ সাতটি দল ৬২০ জন ক্রিকেটারের মধ্য থেকে দল সাজানোর সুযোগ পাবে।

ড্রাফটসে ১৮১ জন দেশি খেলোয়াড়ের নাম অন্তর্ভুক্ত করেছে বিসিবি। ১৮১ জনকে মোট ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ প্লাস’ ক্যাটাগরির খেলোয়াড়েরা পাবেন সর্বোচ্চ ৫০ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়েরা পাবেন ২৫ লাখ করে, ‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়েরা ১৮ লাখ, ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়েরা ১২ লাখ, ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়েরা ৮ লাখ ও ‘ই’ ক্যাটাগরির খেলোয়াড়েরা পাবেন ৫ লাখ টাকা করে।

অনুমিতভাবেই ‘এ প্লাস’ ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন বর্তমানে দেশের ক্রিকেটের সবচেয়ে বড় চার নাম মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। সংখ্যাটা নিশ্চিতভাবেই ৪ থেকে বেড়ে ৫ হতো, যদি না নিষেধাজ্ঞার কবলে পড়ে মাঠের বাইরে থাকতেন সাকিব আল হাসান।

‘এ’ ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন ৯ জন ক্রিকেটার। মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও মুমিনুল হক—এরা প্রত্যেকে পাবেন ২৫ লাখ টাকা করে।

পরবর্তী ক্যাটাগরি ‘বি’তে আছেন ২৪ জন। এদের মধ্যে উল্লেখযোগ্য সাব্বির রহমান, আফিফ হোসেন, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, আবু জায়েদ, তাসকিন আহমেদ, নাজমুল হোসেন শান্ত, শফিউল ইসলাম, নুরুল হাসান। এই ক্যাটাগরির প্রত্যেকে পাবেন ১৮ লাখ টাকা।

১২ লাখ টাকার ‘সি’ ক্যাটাগরিতে আছেন ৪১ জন ক্রিকেটার। ভারত সফরের টি-টোয়েন্টি সিরিজে আলো ছড়ানো ওপেনার নাইম শেখ আছেন এই ক্যাটাগরিতে। এ ছাড়া আছেন মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফীস, ইবাদত হোসেনসহ আরও অনেকে।

সবচেয়ে বেশি ক্রিকেটার জায়গা পেয়েছেন ‘ডি’ ক্যাটাগরিতে। ৮ লাখ টাকার এই ক্যাটাগরিতে আছেন ৫৯ জন ক্রিকেটার। আর সর্বশেষ ক্যাটাগরি ‘ই’তে আছেন দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ জন ক্রিকেটার।

দেশিদের মতো বিদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে ৫টি ক্যাটাগরিতে। মোট ৪৩৯ জন বিদেশি ক্রিকেটারকে রাখা হয়েছে এই তালিকায়। সর্বোচ্চ মূল্যের ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আছেন ১১ জন বিদেশি ক্রিকেটার। এই ১১ জনের প্রত্যেকে পাবেন ১ লাখ ডলার করে। এখানে আছেন শহীদ আফ্রিদি, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, রাইলি রুশো, গেইল ও ডোয়াইন স্মিথরা। এ ছাড়া ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারেরা পাবেন ৭০ হাজার ডলার, ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারেরা ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটারেরা ৩০ হাজার ডলার ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারেরা পাবেন ২০ হাজার ডলার। তালিকায় সর্বোচ্চ ৯৫ জন খেলোয়াড় আছেন ইংল্যান্ডের, দ্বিতীয় সর্বোচ্চ ৮৯ জন পাকিস্তানের। তালিকায় আছেন ৩ জন ভারতীয় খেলোয়াড়ও।

সূত্র :প্রথম আলো
এন এইচ, ১৬ নভেম্বর

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে