Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৬-২০১৯

২১ দেশের ৪৩৯ বিদেশি খেলোয়াড় থাকছেন ড্রাফটে

২১ দেশের ৪৩৯ বিদেশি খেলোয়াড় থাকছেন ড্রাফটে

ঢাকা, ১৬ নভেম্বর - প্লেয়ার্স ড্রাফটের বাকি ২৪ ঘণ্টারও কম সময়। কিন্তু পাওয়া যাচ্ছিলো না ড্রাফটে নাম উঠতে যাওয়া খেলোয়াড়দের তালিকা। বিপিএল গভর্নিং কাউন্সিল থেকে শুরু করে বিসিবির কর্মকর্তাদের কাছে পর্যন্ত খোঁজ নিয়েও মিলছিলো না কোনো সদুত্তর। যার ফলে বেড়েই যাচ্ছিলো অপেক্ষা।

অবশেষে রাত ৮টার পরপর, বঙ্গবন্ধু বিপিএল-২০১৯'র লোগো উন্মোচন অনুষ্ঠান শেষে বিসিবির পক্ষ থেকে দেয়া হয় আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তি। যেখানে জানানো হয় প্লেয়ার্স ড্রাফটে থাকছেন কারা, কতইবা হচ্ছে তাদের ভিত্তিমূল্য।

বিসিবি আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি দেয়ার আগে যে অনানুষ্ঠানিক তালিকাটি ঘুরে বেড়াচ্ছিলো নেট দুনিয়ায়, সেটির সঙ্গে অমিল ব্যাপক। ড্রাফটের জন্য নিবন্ধন করানো হয়েছে ১৮১ জন দেশি খেলোয়াড়ের নাম। অন্যদিকে বিদেশি কোটায় ড্রাফটে উঠবে ২১ দেশের ৪৩৯ জন খেলোয়াড়ের নাম।

দেশি খেলোয়াড়দের ৬টি গ্রেড করা হলেও, বিদেশিদের জন্য করা হয়েছে পাঁচটি গ্রেড। তবে সর্বোচ্চ 'এ+' গ্রেডে রাখা হয়েছে মাত্র ৪ জন দেশি খেলোয়াড়, অন্যদিকে বিদেশি খেলোয়াড়দের মধ্যে 'এ+' গ্রেডে রয়েছেন মোট ১১ জন খেলোয়াড়।

দেশিদের মধ্যে এ+ গ্রেডে থাকছেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ রিয়াদ। বিদেশি ১১ জন হলেন ড্যান ভিয়াস (দক্ষিণ আফ্রিকা), শহীদ আফ্রিদি (পাকিস্তান), রিলে রুশো (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ নবী (আফগানিস্তান), শোয়েব মালিক (পাকিস্তান), হাসান আলি (পাকিস্তান), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), থিসারা পেরেরা (শ্রীলঙ্কা), ড্যারেন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ) ও মুজিব উর রহমান (আফগানিস্তান)।

এছাড়া দেশি-বিদেশিদের বৈষম্য রয়েছে পারিশ্রমিকের ক্ষেত্রেও। দেশি খেলোয়াড়দের এ+ গ্রেডে থাকা চারজন পাবেন ৫০ লাখ টাকা করে। অন্যদিকে বিদেশিদের এ+ গ্রেডের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৪ লাখ টাকার সমান।

এমনকি যে ১৫ জন বিদেশি খেলোয়াড় রয়েছেন এ গ্রেডে, তারাও পাবেন দেশি খেলোয়াড়দের এ+ গ্রেডের চেয়ে বেশি পারিশ্রমিক। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৭০ হাজার ডলার বা প্রায় ৫৯ লাখ টাকা। শুধু তাই নয় বিদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বনিম্ন 'ডি' গ্রেডে রাখা হয়েছে ২৭২ জন ক্রিকেটারকে। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ হাজার ডলার বা ১৬ লাখ টাকা। যা কি না দেশি খেলোয়াড়দের 'বি' গ্রেডের প্রায় সমান।

বিদেশি খেলোয়াড়দের মধ্যে নিবন্ধিত খেলোয়াড়দের ভাগ করা হয়েছে এ+, এ, বি, সি ও ডি গ্রেডে। সবচেয়ে বেশি ডি গ্রেডে রাখা হয়েছে ২৭২ জনকে। এছাড়া এ+ গ্রেডে ১১, এ গ্রেডে ১৫, বি গ্রেডে ৬৬ ও সি গ্রেডে ৭৫ জন খেলোয়াড় রাখা হয়েছে।

সবচেয়ে বেশি ৯৫ জন খেলোয়াড় রয়েছে ইংল্যান্ড থেকে। এছাড়া পাকিস্তান থেকে ৮৯, ওয়েস্ট ইন্ডিজ থেকে ৬৬, শ্রীলঙ্কা থেকে ৪৪, আফগানিস্তান থেকে ৩৯, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৫, কানাডা থেকে ১৪, জিম্বাবুয়ে থেকে ৯, আয়ারল্যান্ড থেকে ৭, আরব আমিরাত থেকে ৫, নেদারল্যান্ডসের ৫ ও ওমান থেকে ৪, হংকং, অস্ট্রেলিয়া ও ভারত থেকে ৩, নেপাল থেকে ২ জন রাখা হয়েছে। এছাড়া ১ জন খেলোয়াড় থাকছেন জার্মানি, হল্যান্ড, নামিবিয়া ও নিউজিল্যান্ড থেকে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৬ নভেম্বর

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে